মানুষের জন্য কাজ করতে চাই: মাশরাফি

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া প্রসঙ্গে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, মানুষের জন্য কাজ করতে পারা সবসময় আমি উপভোগ করি। এটি আমার শৈশবের শখ ছিল। সেই সুযোগটি প্রধানমন্ত্রী আমাকে দিয়েছেন, সেটি আমি কাজে লাগাতে চাই। এ সুযোগে বৃহৎপরিসরে যদি কিছু করা যায়, সেটিই চাচ্ছি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমার টার্গেট কিন্তু বিশ্বকাপ পর্যন্তই আছে। বিশ্বকাপ পর্যন্ত আট মাসের ব্যাপার। কাজেই আট মাস পর্যন্ত যেভাবে খেলে আসছি, সেভাবেই খেলার চেষ্টা করব।

তিনি বলেন, আমি আগেও বলেছি-আমার ব্যক্তিগত লক্ষ্য ছিল বিশ্বকাপ। তার পর রিভিউ করার সুযোগ থাকবে কিনা, সেটি সময়ই বলে দেবে।

‘আমি মানুষের জন্য কাজ করতে চাই, সে সুযোগ পেলে কাজ করব। আমি বিশ্বক্রিকেটে এমন কোনো সুপারস্টার না যে আট মাস পর যখন আমি খেলা ছেড়ে দেব, আমাকে জনে জনে মানুষ স্মরণ করবে।’

নির্বাচনের সিদ্ধান্ত কেন নিলেন-জানতে চাইলে তিনি বলেন, আমি বিশ্বকাপ পর্যন্ত ভিত্তি করে চিন্তা করছি। আর সাত থেকে আট মাস বাকি আছে বিশ্বকাপের। এর পর যদি আমার ক্যারিয়ার শেষ হয়, তবে পরবর্তী সাড়ে চার বছরে আমার কী অবস্থান আসবে, সেটি ভাবতে হবে।

তিনি বলেন, আমার একটা সুযোগ আছে, যেটি আমি সবসময় উপভোগ করি। আপনারা জানেন, একটি ফাউন্ডেশন করেছি, আমার একটি সুযোগ আছে-প্রধানমন্ত্রী আমাকে একটি সুযোগ দিয়েছেন।

‘ক্রিকেটে পারফরম্যান্সটা সবার আগে। বাংলাদেশের ক্রিকেট দল আগের চেয়ে অনেক ভালো অবস্থানে আছে। সুযোগ-সুবিধাও আগের চেয়ে অনেক বেশি আছে। আশা করি, বাংলাদেশের ক্রিকেট সামনের দিকে আরও এগিয়ে যাবে।’

তিনি বলেন, আমার ক্যারিয়ার শেষের দিকে। আমি না শচীন টেন্ডুলকার, না আমি ম্যাকগ্রা যে মানুষ আমাকে স্মরণে রাখবে। আমি আমার মতোই ক্রিকেট খেলেছি। স্ট্রাগলিং লাইফে যতটুকু পেরেছি খেলেছি।

অন্যান্য রাজনৈতিক দল প্রসঙ্গে তিনি বলেন, আপনি যদি প্রকাশ্য কোনো দলকে সমর্থন করেন, তবে সেটি অবশ্যই আপনার বলা উচিত।

‘এ রকম অনেকেই আছেন-কোন দল সাপোর্ট করেন কিন্তু বলতে পারেন না। আমার মনে হয়, প্রত্যেকেই যে যে দল করেন, সেই সম্মানটা তাদের প্রতি থাকা উচিত। তার মতো করে সে দেশের জন্য কাজ করবে এ মানসিকতা থাকা উচিত। তবে সবার প্রতি আমার সম্মান রয়েছে।

গতানুগতিক রাজনীতিতে গা না ভাসানো সম্পর্কে তিনি বলেন, আমি আপনাদের কোনো স্বপ্ন দেখাতে আসিনি। আর গতানুগতিক কথাও আমি বলতে চাই না। আমি এমন কোনো কথা বলতে চাই না, যেটি কালকে আপনি মেলাতে পারবেন না।

এ সময় নড়াইলবাসীর ভালো সমর্থন পাওয়ার কথাও বললেন মাশরাফি। তিনি বলেন, যতটুকু কথা হয়, বলেছি। সবাই সমর্থন করছে।

কোটা আন্দোলন কিংবা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নীরব থাকা নিয়ে তিনি বলেন, কোটা আন্দোলন নিয়ে যেটি হয়েছে, এত গভীর রাজনীতি আমি কখনও করিনি। জানিও না, বুঝিও না। আমার উদ্দেশ্য খুবই সাধারণ-আমি মানুষের জন্য কাজ করে শান্তি পাই।

কাজেই আমাকে গভীর রাজনীতিবিদ ভাবলে যেটি দাঁড়ায়, সেটি আমি এখনও হয়নি বলে মন্তব্য করেন বাংলাদেশের এ ক্রিকেট তারকা। তিনি বলেন, আমাকে ওই পর্যায়ে ভাবলে সেটি আমার প্রতি অবিচার হবে।

মাশরাফি একটি বিষয় নিশ্চিত করে জানিয়েছেন যে অন্তত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষ হওয়ার আগে ক্রিকেট ব্যতীত অন্য কিছু নিয়ে ভাবছেন না তিনি। একইসাথে সিরিজ শুরুর আগে এমন অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলন করার কারণটাও জানিয়ে দেন বাংলাদেশ দলের অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘আমি চাই না ম্যাচের আগের দিন ম্যাচ সংক্রান্ত প্রেস কনফারেন্সে আমাকে নির্বাচন বা রাজনীতি বিষয়ক কোনো প্রশ্ন করা হোক। যেহেতু সামনে ৬ তারিখে একটা অনুশীলন ম্যাচ ও পরে ৯ তারিখে প্রথম ওয়ানডে। তাই এ সময়ের মধ্যে আমাকে মিডিয়ার সামনে আসতেই হবে। তখন আমি চাই না ক্রিকেটের বাইরে কোনো কথা বলতে। আমি আজ এ (নির্বাচন) ব্যাপারে কথা বললেও ১৪ তারিখ অর্থাৎ সিরিজের শেষ ওয়ানডে পর্যন্ত ক্রিকেটই আমার একমাত্র ধ্যান-জ্ঞান। এসময়ে যাতে ক্রিকেটের বাইরে কিছু ভাবতে না হয়, সে কারণেই আজকের প্রেস কনফারেন্স।’

সাধারণত কোনো প্রেস কনফারেন্স হলে ব্যবহৃত হয় বিসিবির নির্ধারিত প্রেস কনফারেন্স রুম। কিন্তু মাশরাফি এ প্রেস কনফারেন্স হয়েছে একাডেমি ভবনের কাছে পুলিশের অস্থায়ী এনক্লোজারের সামনে। তবে কি বিসিবির অনুমোদন বা অনুমতি না নিয়েই এ সংবাদ সম্মেলন?

মাশরাফি পরিষ্কার করলেন এ বিষয়টিও। তিনি বলেন, ‘অবশ্যই বিসিবির অনুমতি আছে। আমাদের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম ভাইয়ের সাথে কথা বলেই এ প্রেস কনফারেন্সের আয়োজন করা হয়েছে। তবে পুরো বিষয়টি আমার ব্যক্তিগত উদ্যোগে হচ্ছে। মূলত সিরিজ চলাকালীন যাতে নির্বাচন সম্পর্কিত কিছু শুনতে না হয় তাই এখন এটি করা।’

পূর্ববর্তী নিবন্ধমির্জা আব্বাসের মনোনয়ন যাচাই-বাছাইয়ের নির্দেশ
পরবর্তী নিবন্ধনিজের নিরাপত্তায় শটগানসহ আরও একজন নিরাপত্তারক্ষী চান ইসি সচিব