মাছে ক্ষতিকর কেমিক্যাল পাওয়া যায়নি : বিএফএসএ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মাছে ক্ষতিকর রঙ ও ফরমালিন মেশানো হয় বলে বিভিন্ন মহলের অভিযোগ রয়েছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে রাজধানীর কারওয়ান বাজার থেকে বিভিন্ন মাছের নমুনা সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে পরীক্ষা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। তবে বিএফএসএর ভ্রাম্যমাণ পরীক্ষাগারে মাছে ফরমালিন কিংবা অন্যান্য ক্ষতিকর কেমিক্যাল পাওয়া যায়নি।

বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার কিচেন মার্কেট থেকে সংগ্রহ করা মাছের নমুনা পরীক্ষা শেষে এ ফলাফল জানায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। মাছ পরীক্ষার কার্যক্রমে নেতৃত্ব দেন বিএফএসএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শান্তুনু চৌধুরী।

দুই ধাপে ইলিশ, বোয়াল, রুই, পাঙাশ, চিংড়ি, কাচকিসহ ১০ পদের মাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়। এরপর ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারে তাৎক্ষণিকভাবে এসব নমুনা পরীক্ষা করা হয়। প্রতিটি নমুনা পরীক্ষায় ল্যাব কর্মকর্তা সময় নেন ৩-৪ মিনিট।

পরীক্ষা শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শান্তুনু চৌধুরী ব‌লেন, ‘আমরা আজকে শুধু মাছই পরীক্ষা করেছি। কারণ, মানুষের মাঝে একটি ধারণা তৈরি হয়েছে, মাছের মধ্যে ফরমালিন মেশানো হয়। আমাদের উদ্দেশ্য মানুষের সামনেই পণ্যের অবস্থা পরীক্ষা করে দেখানো, যাতে ক্রেতা-বিক্রেতারা সবাই সচেতন হতে পারে। তবে আশার কথা হচ্ছে, আজকে যেসব মাছের নমুনা পরীক্ষা করা হয়, তার সবকটির ফলাফল ভালো এসেছে। কোনো ক্ষতিকর রঙ, কেমিক্যাল বা ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি।’

এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় নানা ধরনের পণ্য সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে পরীক্ষা করা হবে। পরীক্ষায় কোনো ধরনের ক্ষতিকর কেমিক্যাল মেশানোর প্রমাণ পাওয়া গেলে দায়ীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।’

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী কাউন্টডাউন ১০ জানুয়ারি শুরু
পরবর্তী নিবন্ধবিচারপতি সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট