মঞ্চে আবারও ‘হাছনজানের রাজা’

রাজু আনোয়ার:

দীর্ঘ বিরতির পর আবারও মঞ্চায়িত হতে যাচ্ছে জনপ্রিয় নাট্যদল প্রাঙ্গণেমোর এর নাটক ‘হাছনজানের রাজা’। শাকুর মজিদের রচনায় অনন্ত হিরা নির্দেশিত এ প্রযোজনাটি আগামী ২২ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন করা হবে নাটকপাড়া খ্যাত বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে।
বর্ণিল,বৈচিত্র্যময় ঘটনাবহুল জীবনের অধিকারী হাছন রাজা ছিলেন সামন্তপ্রভু । সব ছেড়ে-ছুড়ে শেষ বয়সে তিনি হয়ে উঠলেন একজন সাধক,গীতিকবি।
নাটকে গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে উপস্থাপন করা হচ্ছে এ মরমী সাধককে । এখানে হাসন রাজা এসেছেন এই প্রজন্মের তারুণ্যের আড্ডায়, ফেসবুকে । তরুণেরা নৌকায় ভ্রমণে বের হন ভরা পূর্ণিমা রাতে । একসময় তাঁদের সঙ্গে দেখা হয় হাছন রাজার । তরুণদের সেই আড্ডায় সঙ্গিনীদের নিয়ে মিশে যান হাছন রাজা । কখনো তাঁর সঙ্গে সেলফি তোলেন, তাঁকে নিয়ে ফেসবুকে লিখেন তরুণেরা ! কখনো বাস্তবে, কখনো আবার কল্পনায়।
মঞ্চের আলো-ছায়ায় গান-সংলাপের পাশাপাশি দর্শকদের সামনে নাটকটিতে জীবন্ত হয়ে উঠবে ভাটি বাংলার রূপ। সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, লক্ষ্মণছিড়ি আর রামপাশা মিলিয়ে যে বিশাল ভাটি বা হাওর অঞ্চল হাছন রাজার স্মৃতিবিজয়িত সেসবই দেখতে পাবেন দর্শকরা । মঞ্চে দেখা যাবে দেওয়ান হাছন রাজা চৌধুরী জমিদারের বর্ণিল ও বৈচিত্র্যময় জীবন । যার এক প্রান্তে হাছন রাজা অত্যাচারী প্রেমিক, স্বেচ্ছাচারী, বেখেয়ালি । অন্য প্রান্তে তিনি ত্যাগী, মানবদরদি । বিশাল জমিদারি ভাগ-বাঁটোয়ারার মাধ্যমে জনহিতকর কাজের জন্য ওয়াক্ফ করে পিয়ারীর সন্ধানে ভাওয়ালি নৌকায় উঠে বসা । যাঁর যাত্রার অন্তিম উপলব্ধি পিয়ারীর মাঝে নিজেকে এবং সৃষ্টিকর্তাকে খুঁজে পাওয়ার মধ্য দিয়ে ।
নির্দেশকের মতে , একালের মানস সরোবরের ভাবনায়, কল্পনায়, মোহে এক শ বছর আগের হাসন রাজাকে দেখাতে চেয়েছেন তাঁরা। গানে আর সংলাপে এগিয়ে যাবে গল্প। দর্শকেরা দেখবেন যৌবনে জমিদার হাসনের বেপরোয়া জীবন এবং মায়ের মৃত্যুর পর জীবন সম্পর্কে তাঁর উপলব্ধি, মরমি সাধক হয়ে ওঠার গল্প।
নাট্যকার শাকুর মজিদ বলেন,‘ঐতিহাসিক চরিত্র নিয়ে লেখার সময় নায়ককে সর্বগুণে গুণান্বিত এক মহাপুরুষ হিসেবে উপস্থাপন করা হয়। আমি চেষ্টা করেছি এক সাধারণ পুরুষ হিসেবে উপস্থাপন করে তাঁর ভেতরের মহাপুরুষের বৈশিষ্ট্যের প্রকাশ ঘটাতে।’
‘হাছনজানের রাজা’ প্রাঙ্গণেমোরের ১৩ তম প্রযোজনা। নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সংগীত পরামর্শক শিল্পী সেলিম চৌধুরী, পরিকল্পনা রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনা তৌফিক আজীম এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।
নাটকে অভিনয় করেছেন রামিজ রাজু, আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা প্রমুখ।

 

 

পূর্ববর্তী নিবন্ধমামলা করতে করতে ঐক্যফ্রন্টই পঙ্গু হয়ে যাবে: কাদের
পরবর্তী নিবন্ধপথিকৃৎ চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরু আর নেই