মঞ্চে অপি-আতাউরের ‘ডিয়ার লায়ার’

পপুলার২৪নিউজ রাজু আনোয়ার:

প্রেম বাধাহীন, প্রেম মানে না ধর্ম-বর্ণ, বয়স কিংবা উঁচু-নিচু। প্রেম সব সময়ই প্রাণ-প্রাচুর্যে ভরা জীবন। একটা সময় এই প্রেম প্রকাশের প্রধান মাধ্যম ছিল চিঠি। সময়ের বিবর্তনে সেই মাধ্যমটি এখন বিলুপ্তির পথে। তবে বহুকাল পর চিঠির মাধ্যমে সেই প্রেম চালাচালির এক অনবদ্য আখ্যানের আবির্ভাব ঘটেছে ঢাকার মঞ্চে।
মঞ্চসারথি আতাউর রহমান ও জনপ্রিয় মঞ্চ তারকা অপি করিমের প্রাণবন্ত রসায়নে চিঠিকাব্যের এই পুণরাবৃত্তি করেছে পেশাদারী মনোভাবনায় গড়া থিয়েটার সংগঠন নাট্যম। ব্যতিক্রমী উপস্থাপনার মধ্য দিয়ে বাংলাদেশের মঞ্চে পাঠ অভিনয়ের নবতর এই সংযোজন ঘটিয়েছেন প্রতিশ্রুতিশীল নাট্যপ্রতিভা আইরিন পারভিন লোপা।
১৮ শতকের শেষ সময়ের গল্প নিয়ে সম্প্রতি মঞ্চে এলো নাট্যম রেপাটরীর নতুন নাটক ‘ডিয়ার লায়ার’। মার্কিন লেখক জেরোম টিমোথি কিল্টির লেখাটি বাংলায় অনুবাদ করেছেন আবদুস সেলিম।আইরিন পারভিন লোপার নির্দেশনায় নাটকে অপি করিম অভিনয় করছেন ব্রিটিশ অভিনেত্রী ‘প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলা’ হয়ে এবং ‘জর্জ বার্নার্ড শ’ হিসেবে দেখা মিলছে মঞ্চসারথি আতাউর রহমানকে।
খ্যাতনামা সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড শ এবং ওই সময়ের বিখ্যাত মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেলের মধ্যে গভীর প্রেম চলছিল তখন। সেটা জানা যায় পরস্পরকে পাঠানো চিঠিগুলো থেকেই । আর ডিয়ার লায়ার নাটকটি তাদের আলোচিত সেই প্রেমপত্রগুলো নিয়েই লেখা।
আগামীকাল বৃহস্পতিবার (৮ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্টুডিও থিয়েটার হলে রয়েছে নাটকটির তৃতীয় প্রদর্শনী।গত ১৮ অক্টোবর একই হলে অনুষ্ঠিত হয় নাট্যমের ষষ্ঠ প্রযোজনা ‘ডিয়ার লায়ার’-এর উদ্বোধনী প্রদর্শনী। ১ ঘণ্টা ১০ মিনিট ব্যাপ্তির এ নাটকটি মূলত একই সঙ্গে মঞ্চাভিনয় ও পাঠাভিনয়ের মিশেলে আবৃত।
এর আগে নাগরিকের প্রযোজনায় আতাউর রহমানের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ এবং সৈয়দ শামসুল হক রচিত ‘অপেক্ষমাণ’ নাটকে তারা একই সঙ্গে অভিনয় করলেও এ নাটকে দর্শকদের পাশাপাশি গুণধর দুই অভিনয়শিল্পী নিজেরাই নিজেদের আবিষ্কার করেন নতুনরূপে।

 

 

পূর্ববর্তী নিবন্ধটেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে দায়িত্ব চালিয়ে যাওয়ার নির্দেশ
পরবর্তী নিবন্ধরোডমার্চ স্থগিত, জনসভা হবে