মঞ্চত্ব হলো রবীন্দ্রনাথের নাটক ‘কঙ্কাল’

পপুলার২৪নিউজ,রাজু আনোয়ার:

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে গতকাল সন্ধ্যা ৭টায় মঞ্চত্ব হলো নাট্যতীর্থের প্রযোজনা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাটক ‘কঙ্কাল’ এর ২৭ তম প্রদর্শনী। বরেণ্য নাট্যকার রবিউল আলমের নাট্যরূপে নাটকটির নির্দেশনা দিয়েছেন তপন হাফিজ।
রবীন্দ্রনাথের ছোটগল্প ‘কঙ্কাল’ অবলম্বনে নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া ইসলাম শান্তা, শামসুর রহমান পেরু, মারুফ তমাল, মোনালিসা মোনা, মিরাজ ও তপন হাফিজ।
প্রায় শতবর্ষ পুরাতন এ নাটকের গল্পে দেখা যায়- বাল্যবিধবা কনকের স্থান হয় চিরকুমার দাদার (ভাই) কাছে। তার দাদার বন্ধু শশি শেখর মেডিকেল কলেজ থেকে পাস করে এসে তাদের নিচ তলায় চেম্বার খোলে। চেম্বারে কনকের নিয়মিত আসা যাওয়া শুরু হয়। দুজনের সম্পর্ক এক সময় রূপ নেয় প্রণয়ে। দিনে দিনে শশি শেখর কনকের অন্তরঙ্গ হতে চাইলেও একসময় নিজেকে গুটিয়ে নেয় কনক। কনক বুঝতে পারে তাদের অনাধুনিক সমাজ এ সম্পর্ক মেনে নেবে না। অন্যদিকে পরিবারের চাপে মোটা অঙ্কের পণে অন্যত্র বিয়েতে রাজি হয় শশি শেখর। কনক তাও মেনে নিতে পারে না। এক পর্যায়ে মদে বিষ মিশিয়ে হত্যা করে নিজেকে আর নিজের ভালবাসার মানুষ শশি শেখরকে।

পূর্ববর্তী নিবন্ধতাদের সঙ্গে আলোচনার প্রশ্নই ওঠে না: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধশিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে মাসব্যাপী দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী