ভ্যাট ফাঁকি রোধে বিভিন্ন প্রতিষ্ঠানকে ১ লাখ ইএফডি মেশিন

পপুলার২৪নিউজ ডেস্ক : ভ্যাট ফাঁকি রোধে প্রথম পর্যায়ে সেবাদানকারী ২৪ ধরনের প্রতিষ্ঠানকে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন দেওয়া হবে। যাদের ইএফডি দেওয়া হবে এরই মধ্যে সেই প্রতিষ্ঠানগুলোর তালিকাও করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এক লাখ ইএফডি মেশিন দেওয়া হবে।
সেবাদানকারী যে ২৪ প্রতিষ্ঠান ইএফডি পাচ্ছে সেগুলো হলো- আবাসিক হোটেল, রেস্তোরা ও ফাস্টফুড, ডেকোরেটরস ও ক্যাটারার্স, মোটর গাড়ির গ্যারেজ-ওয়ার্কশপ এবং ডকইয়ার্ড, বিজ্ঞাপনী সংস্থা, ছাপাখানা ও বাঁধাই সংস্থা, কমিউনিটি সেন্টার, মিষ্টান্ন ভান্ডার, স্বর্ণকার-রৌপ্যকার ও স্বর্ণ পাইকারী, আসবাবপত্র বিক্রয় কেন্দ্র, কুরিয়ার ও এক্সপ্রেস মেইল সার্ভিস, বিউটি পার্লার, হেলথ ক্লাব ও ফিটনেস সেন্টার, কোচিং সেন্টার, সামাজিক ও খেলাধুলা বিষয়ক ক্লাব, তৈরি পোশাক বিপনন, ইলেকট্রনিক/ইলেকট্রিক্যাল গৃহস্থালী সামগ্রীর বিক্রয়কেন্দ্র, শপিং সেন্টার/শপিংমল, ডিপার্টমেন্টাল স্টোর, জেনারেল স্টোর/সুপারশপ, বড় ও মাঝারী ব্যবসায়ী প্রতিষ্ঠান, যান্ত্রিক লন্ড্রি, সিনেমা হল, সিকিউরিটি সার্ভিস।
মূলত আগে যারা ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) ব্যবহার করতেন তাদের জন্য ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হবে। ভ্যাট ফাঁকি রোধে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) একটি অত্যাধুনিক যন্ত্র। ব্যবসা প্রতিষ্ঠানে বসতে যাওয়া এই মেশিনগুলো সরাসরি যুক্ত থাকবে ভ্যাট অনলাইন প্রকল্পের সঙ্গে। এনবিআরের কর্মকর্তারা অফিসে বসেই এ যন্ত্রগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়াও অফিসে বসেই মেশিনগুলো করতে পারবেন কার্যকর কিংবা অকার্যকর। ইএফডি মেশিনগুলোর বিপরীতে থাকবে ইলেক্ট্রনিক ভ্যাট আইডেন্টিফিকেশন (বিআইএন) নম্বর। তবে একই ব্যবসা প্রতিষ্ঠানে একাধিক মেশিন থাকলেও বিআইএন একটিই হবে। এছাড়াও মেশিনগুলোর জন্য দেওয়া হবে অথরাইজেশন নম্বর। এটি ছাড়া কোনোভাবেই চালান (ভ্যাট আদায়ের রশিদ) প্রিন্ট দেওয়া যাবে না।
এনবিআর বলছে, প্রথম দফায় দেশে আসছে ১০ হাজার ইএফডি মেশিন। ঠিকাদারি প্রতিষ্ঠান (এসজেডজেডটি) ইএফডি সরবরাহের কাজ পেয়েছে। চীনের প্রযুক্তি প্রতিষ্ঠানটি বাংলাদেশের সিনেসিস আইটির সঙ্গে যৌথভাবে কাজ করছে। আর ইএফডি আনতে প্রতিষ্ঠানটিকে কার্যাদেশও (ওয়ার্ক অর্ডার) দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধজনগণকে স্বল্প সময়ে পুলিশের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধযৌন হেনস্তাকারীকে আশ্রয় দিচ্ছেন আমির খান