ভেনেজুয়েলার প্রেসিডেন্টের বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর একটি ব্যক্তিগত বিমান জব্দ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা আইন লঙ্ঘনের অভিযোগে বিমানটি জব্দ করা হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার (২ সেপ্টেম্বর) ক্যারিবীয় দেশ ডোমিনিকান রিপাবলিক থেকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ব্যক্তিগত বিমান জব্দ করে যুক্তরাষ্ট্র। ‘ফ্যালকন নাইন জিরো জিরো-ই.এক্স’ মডেলের বিমানটিকে পরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে নিয়ে যাওয়া হয়।

যুক্তরাষ্ট্রের দাবি, বিমানটি অবৈধভাবে ১ কোটি ৩০ লাখ ডলার দিয়ে কিনে যুক্তরাষ্ট্র থেকে পাচার করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, মাদুরোর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ২০২২ সালের শেষদিকে ও ২০২৩ সালের শুরুর দিকে ফ্লোরিডাভিত্তিক একটি কোম্পানির কাছ থেকে বেআইনিভাবে বিমানটি কিনেছিলেন বলে একটি তদন্তে উঠে এসেছে। নিজেদের সম্পৃক্ততা আড়াল করতে একটি ক্যারিবিয়ান শেল কোম্পানিকে ব্যবহার করেছিলেন তারা। এরপর বিমানটিকে অবৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে ক্যারিবিয়ান হয়ে ভেনেজুয়েলায় রপ্তানি করা হয়েছিল।

ফ্লোরিডার সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি মারকেঞ্জি ল্যাপয়েন্টে বলেছেন, ডোমিনিকান রিপাবলিক কর্তৃপক্ষ বিমানটি জব্দ করতে যুক্তরাষ্ট্র সরকারকে খুব বেশি সহায়তা করেছে।

ভেনেজুয়েলা সরকার সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে এক বিবৃতিতে বলেছে, বিমান জব্দ করার ঘটনাটি ডাকাতি ছাড়া আর কিছু না। যুক্তরাষ্ট্রের অবৈধ এই পদক্ষেপ দেশটির ‘পুনরাবৃত্ত অপরাধমূলক অনুশীলন’।

পূর্ববর্তী নিবন্ধলুট হওয়া অস্ত্র জমার শেষদিন আজ, বুধবার থেকে যৌথ অভিযান
পরবর্তী নিবন্ধজাহ্নবীর ভাইরাল ব্যাগের মূল্যে ৩৬ লাখ টাকা