ভিনিসিয়াসের জার্সি পড়ে তাকে সমর্থন দিলো সতীর্থরা

স্পোর্টস ডেস্ক : বর্ণবাদের শেকড় সমূলে উৎপাটনের বার্তা দেওয়া হলো ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচের কিক অফের আগেই। সতীর্থ ভিনিসিয়াস জুনিয়রের সাথে একাত্মতা ঘোষণা করতে দলের সবাই মাঠে ঢুকল পিঠে ‘ভিনি’ লেখা জার্সি গায়ে। সমর্থকরাও পোস্টারে, ব্যানারে ফুটিয়ে তুলল বারবার বর্ণবাদী আচরণের শিকার হওয়া ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পাশে থাকার বার্তা।

ভালেন্সিয়া ম্যাচের লাল কার্ড প্রত্যাহার করে নেওয়া হলেও ভিনিসিয়াসকে বেঞ্চে রেখে একাদশ সাজান রিয়াল কোচ। হালকা চোট থাকায় তাকে বদলি তালিকাতেও রাখেননি আনচেলত্তি। সতীর্থদের সঙ্গে কিক অফের আগে অবশ্য মাঠে এসেছিলেন ভিনিসিয়াস। সমর্থকদের করতালির জবাব দিয়ে চলে যান ড্রেসিংরুমের দিকে।

এর আগে গত ২১ মে রিয়াল-ভ্যালেন্সিয়া ম্যাচ চলাকালে ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করতে থাকে মুষ্টিমেয় দর্শক। ওই ঘটনায় তাৎক্ষণিকভাবে তিনি গ্যালারির দিকে ছুটে গিয়ে প্রতিবাদ জানান। বর্ণবাদের শিকার হওয়ার পরও এমন ঘটনার জন্য লাল কার্ড দেখেন তিনি। ম্যাচের ওই সময়ের ভিডিও ও ছবিতে দেখা যায়, ভ্যালেন্সিয়ার এক ফুটবলার ব্রাজিল ফরোয়ার্ডকে পেছন থেকে গলা পেঁচিয়ে টেনে ধরে রেখেছিলেন।

রেফারির ওই সিদ্ধান্ত নিয়ে তুমুল বিতর্কের পর মঙ্গলবার (২৩ মে) একটি বিবৃতি দেয় আরএফইএফ। ভ্যালেন্সিয়াকে ৪৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একইসঙ্গে মেস্তায়া স্টেডিয়ামের যে অংশ থেকে বর্ণবাদী আচরণ করা হয়েছে ভিনিসিয়াসকে, সেই সাউথ স্ট্যান্ড পরবর্তী পাঁচ ম্যাচের জন্য বন্ধ করে দিয়েছে আরএফইএফ। যদিও বর্ণবাদের ঘটনার তদন্ত এখনও চলমান, তবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এটিকে ‘প্রমাণিত’ ধরে নিয়েছে বলেই ওই বিবৃতিতে জানানো হয়।

 

পূর্ববর্তী নিবন্ধজাতীয় কবি কাজী নজরুলের জন্মবার্ষিকী আজ
পরবর্তী নিবন্ধসুষ্ঠু নির্বাচন নিশ্চিতে বিশ্ব সম্প্রদায় শেখ হাসিনার পাশে রয়েছে