ভারত-যুক্তরাষ্ট্রের নৌ-মহড়া নিয়ে চীনের সতর্কবার্তা

 পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারত-চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই ভারত মহাসাগরে বিশাল সামরিক মহড়ায় নামছে ভারত। সোমবার থেকে ভারত মহসাগরে শুরু হচ্ছে আমেরিকার সঙ্গে ভারতের সামরিক মহড়া। বিশাল এই মহড়ায় অংশ নিচ্ছে জাপানও। ইতোমধ্যে আমেরিকা এবং জাপানের একাধিক যুদ্ধজাহাজ এসেছে ভারত মহাসাগরে। এদিকে বিশাল এই নৌ-মহড়া নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে চীনের।

কারণ, ইতোমধ্যে এই সামরিক মহড়া নিয়ে হুঁশিয়ারি দিয়েছে চীন। চীন সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, তৃতীয় কোনো দেশ এই মহড়ার লক্ষ্য নয় বলেই আশা করছে তারা। চীন আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার অনুকূল পরিবেশ গড়ে তোলার কথাও বলেছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, সংশ্লিষ্ট দেশগুলির স্বাভাবিক সম্পর্ক ও সহযোগিতায় আপত্তির কিছু নেই। শুধু তাই নয়, চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই এই মহড়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৯২ সালে শুরু হয় এই মালাবার মহড়া। প্রথমে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র এই মহড়ায় অংশ নিত। ২০১৪ সাল থেকে মহড়ায় যোগ দিয়েছে জাপান। বিতর্কিত দক্ষিণ চীন সাগরের কাছেই ভারত মহাসাগরে এই মহড়া হয়। দক্ষিণ চীন সাগরকে তাদের অধিকারভুক্ত বলে দাবি করে চীন। ফলে, বিশাল এই নৌ-মহড়া নিয়ে বেশ চিন্তাতেই থাকে চীন। তবে ভারত-চীন সীমান্তে উত্তেজনার মধ্যে এই মহড়ায় আরও চিন্তা বাড়িয়েছে বেইজিংয়ের।

মালাবার মহড়ায় অংশ নেবে ১২টিরও বেশি যুদ্ধজাহাজ, ডুবোজাহাজ ও বিমান। ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরে সম্ভাব্য টহলদারিসহ যৌথভাবে কাজ করার লক্ষ্যেই তিনটি দেশের শক্তিশালী নৌবাহিনীর এই মহড়ায় অংশ নিচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধহানিফ ফ্লাইওভারের বিভিন্ন পয়েন্টের সিঁড়ি অপসারণে হাইকোর্টের আদেশ বহাল
পরবর্তী নিবন্ধডেসটিনির এমডি-চেয়ারম্যান জামিনে গেলে খুঁজে পাওয়া যাবে না:আপিল বিভাগ