ভবিষ্যৎ নিয়ে চিন্তা করি না: শাহিন আফ্রিদি

স্পোর্টস ডেস্ক : ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে বিপর্যয়ের পর সমালোচনার মুখে পদত্যাগ করেছিলেন বাবর আজম। এরপর টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছিলো শাহিন শাহ আফ্রিদিকে। কিন্তু এক সিরিজ পরই আবার আফ্রিদিকে সরিয়ে নেতৃত্বে নিয়ে আসা হয় বাবর আজমকে।

গত বিশ্বকাপে বাবর আজমের নেতৃত্বেই অংশ নেয় পাকিস্তান। শাহিনকে সরিয়ে বাবরকে নেতৃত্বে আনার পরই সমালোচনা তুঙ্গে ওঠে। দলটির মধ্যে ফাটল ধররার গুঞ্জনও শোনা যায়। যার প্রভাব পড়েছিলো বিশ্বকাপে।

এখনও এ নিয়ে পাকিস্তান ক্রিকেটে তোলপাড়। এরই পরিপ্রেক্ষিতে নেতৃত্বের বিষয় নিয়ে মিডিয়ার সামনে কথা বলেছেন শাহিন শাহ আফ্রিদি। করাচিতে আজ এক সংবাদ সম্মেলনে আফ্রিদি বোঝানোর চেষ্টা করেন, তিনি নেতৃত্বের জন্য লালায়িত নন। ক্রিকেট খেলেন দলকে জয় এনে দেয়ার লক্ষ্যেই। একই সঙ্গে জানিয়ে দেন, নেতৃত্ব দেয়া না দেয়ার বিষয়টা তার নিজের এখতিয়ারে নেই। এটা পুরোটা বোর্ডের নিয়ন্ত্রণে।

আফ্রিদি বলেন, ‘আমার কাছ প্রথম এবং সর্বাবস্থায় পাকিস্তান দেশটা অগ্রাধিকারপ্রাপ্ত। এরপর দল এবং সবার শেষে আমি নিজে। আর আমি কখনোই অতীত নিয়ে চিন্তা করতে পছন্দ করি না। আমার কাজ সব সময়ই বর্তমান নিয়ে। এমনকি ভবিষ্যৎ নিয়েও আমি চিন্তা করি না। আপনার বর্তমান যদি ভালো থাকে, তাহলে ভবিষ্যৎ নিয়ে আপনি ভালো প্রস্তুতি নিতে পারবেন।’

অধিনায়কত্ব নিয়ে আফ্রিদি বলেন, ‘অধিনাকত্বের বিষয়টা আমার হাতে নেই। আমি কখনোই অধিনায়কত্বের জন্য খেলি না। আমি পাকিস্তানের জন্য খেলতে চাই। আমি এটা সম্মান এবং মর্যাদার সঙ্গেই করতে চাই।’

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের একটি সিরিজ খেলেছিলেন তিনি। যেখানে পাকিস্তান হেরেছিলো ৪-১ ব্যবধানে। এরপর অধিনায়ক হিসেবে নিজের পারফরম্যান্স আর দেখানোরই সুযোগ পাননি আফ্রিদি। কারণ, তার কাছ থেকে কেড়ে নিয়ে দায়িত্ব দেয়া হয় বাবর আজমকে।

পূর্ববর্তী নিবন্ধসমন্বয়কদের ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত আসেনি : হারুন
পরবর্তী নিবন্ধফেসবুক-টিকটক কবে খুলবে জানা যাবে বুধবার