বড়কাপন-পান্ডারগাঁও সড়কে লাখো মানুষের দুর্ভোগ

নুর উদ্দিন : [২] খানাখন্দ ও গর্তে ভরা বড়কাপন-পান্ডারগাঁও সড়ক। যানবাহন চলাচলের কোনো উপায় নেই। সেতু আছে, নেই অ্যাপ্রোচ কিংবা সংযোগ সড়ক। দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে চরম ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে সুনামগঞ্জের ছাতক উপজেলার বড়কাপন থেকে দোয়ারাবাজার উপজেলার পান্ডারগাঁও প্রর্যন্ত প্রায় দীর্ঘ ১৯ কিলোমিটার সড়কটি। এক যুগেরও অধিক সময় ধরে বেহাল অবস্থায় পড়ে আছে জনগুরুত্বপূর্ণ এই পাকা সড়কটি।
[৩] স্থানীয়রা জানান, পান্ডারগাঁও-বড়কাপন ১৯ কিলোমিটার সড়কে পার্শ্ববর্তী ছাতক উপজেলার জাউয়া বাজার ইউনিয়ন, শান্তিগঞ্জ উপজেলার পূর্বপাগলা ইউনিয়ন এবং দোয়ারাবাজার উপজেলার দোয়ারা সদর, পান্ডারগাঁও, মান্নারগাঁও ও দোহালিয়া ইউনিয়নসহ আশপাশের এলাকার প্রায় লক্ষাধিক মানুষ এ সড়ক দিয়ে যাতায়াত করে থাকেন।
[৪] জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশলের (এলজিইডি) আওতায় ২০০৪-৫ অর্থবছরে এই সড়কের কাজ শুরু হয়। কাজ শেষ হলেও সড়কের জলসী এবং কপলা সেতুর অ্যাপ্রোচের কাজ অসম্পূর্ণ থেকে যায়। পরে কোনো রকমে গোজামিল দিয়ে দায়সারা ভাবে অ্যাপ্রোচের কাজ শেষ করা হয়। সেই থেকে আজোবধি জোড়াতালির অ্যাপ্রোচ দিয়েই ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। এরমধ্যে ২০০৯ সালে সড়কের সংস্কারকাজ হয়। কিন্তু টেকসই সংস্কার কাজ না হওয়ায় এক বছর না যেতেই সড়কজুড়ে গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়। এরপর আর সংস্কার না হওয়ায় প্রতিবছর স্থানীয় পরিবহন শ্রমিকরা নিজস্ব অর্থায়ন ও স্বেচ্ছাশ্রমে সড়কের ভাঙ্গা অংশ মেরামত করে কোনো রকমে চলাচলের উপযোগী করে থাকেন।
[৫] স্থানীয় পরিবহন শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক মকদ্দুছ আলী বলেন,এ সড়ক দিয়ে প্রতিদিন শতশত সিএনজি, লেগুনা, অটোরিকসাসহ বিভিন্ন যাত্রীবাহী ও মালবাহী যানবাহন চলাচল করেন। সরকারিভাবে সংস্কারের কোনো উদ্যোগ না নেওয়ায় প্রতি বছর নিজস্ব অর্থায়নে কাজ করেও কোন কুল-কিনারা পাচ্ছি না।
[৬] স্থানীয় বাসিন্দা শিক্ষক কামাল উদ্দিন বলেন, আমরা যে কী একটা যাতনার মধ্যে আছি তা এইনভঋ সড়ক দিয়ে কেউ চলাচল না করলে বুঝানো যাবেনা। গর্ভবতী মহিলা, অসুস্থ ও বয়োবৃদ্ধ মানুষ এই সড়কের নাম শুনলেই ভয় পায়।
[৭] দোয়ারাবাজার উপজেলার এলজিইডির উপসহকারী প্রকৌশলী সাদিরুল ইসলামের বলেন, এই সড়কটি সংস্কারের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। একটি বাজেটে সংস্কারের কথা থাকায় আমরা নতুন কোনো বাজেটে সড়কটি সংস্কারের অনুমোদন আনতে পারছি না।
পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে অটোরিকশার চাকায় ওড়না পেচিয়ে প্রান গেলো স্কুলশিক্ষিকা
পরবর্তী নিবন্ধনভেম্বরে ৩৭৯ সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত