ব্রাজিলের কুখ্যাত মাদক ব্যবসায়ী রোচা গ্রেপ্তার

 পপুলার২৪নিউজ ডেস্ক:

প্লাস্টিক সার্জারি করে চেহারা বদলেও পালাতে পারলেন না কুখ্যাত মাদক ব্যবসায়ী কার্লোস ডি রোচা। প্রায় ৩০ বছর ধরে পালিয়ে বেড়ানো সেই কুখ্যাত মাদক অপরাধীকে গ্রেপ্তার করেছে ব্রাজিলীয় পুলিশ।

শনিবার ব্রাজিলের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মাতো গ্রোসোর সোরিসো থেকে লুইজ কার্লোস ডি রোচাকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশের এক বিবৃতির বরাতে জানিয়েছে বিবিসি।

‘হোয়াইট হেড’ নামে পরিচিত রোচা দক্ষিণ আমেরিকার বিস্তৃত একটি কোকেন সাম্রাজ্যের নেতা বলে ধারণা করা হয়। সে ‘এমন একজন অপরাধী যে দূরদর্শীতার সঙ্গে ছায়ার মতো জীবনযাপন করতো’ বলে জানিয়েছে পুলিশ।

ব্রাজিলের ফেডারেল পুলিশ জানিয়েছে, বিভিন্ন মামলার রায়ে রোচার ৫০ বছরেরও বেশি কারাদণ্ড হয়েছে।

ভিতর লুইজ ডি মোরায়েস নাম ধারণ করে সোরিসো শহরে বসবাস করছিল এই মাদকসম্রাট। গোয়েন্দারা রোচার আগের ছবি ও নতুন সন্দেহভাজনের ছবি তুলনা করে এই সিদ্ধান্তে আসে যে ‘লুইজ কার্লোস ডি রোচা ও ভিতর লুইজ আসলে একই ব্যক্তি’।

সহিংসতার জন্য রোচার সংগঠনের কুখ্যাতি আছে বলে জানিয়েছে পুলিশ। তার দলের সদস্যরা সাধারণত সশস্ত্র রক্ষী ও এসইউভি নিয়ে চলাফেরা করতো এবং ভারী অস্ত্রশস্ত্র ব্যবহার করতো।

তারা বলিভিয়া, পেরু এবং কলম্বিয়ায় কোকেন উৎপাদন করে বিস্তৃত সরবরাহ ব্যবস্থাপনার মাধ্যমে তা ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে পাচার করতো।

পূর্ববর্তী নিবন্ধমুসলিম হত্যা নিয়ে এবার মুখ খুললেন প্রণব মুখার্জি
পরবর্তী নিবন্ধকুষ্টিয়ায় বজ্রপাতে পাঁচজনের প্রাণহানি