ব্যারিকেড ভেঙে শাহবাগে শিক্ষার্থীরা, সরানো হলো পুলিশের জলকামান-সাঁজোয়া যান

নিজস্ব প্রতিবেদক সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী চতুর্থ দিনের মতো ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে পুলিশের ব্যারিকেড ভেঙে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৫টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে শাহবাগে গিয়ে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেন আন্দোলনকারীরা। শিক্ষার্থীদের স্রোতে জলকামান ও সাঁজোয়া যান পিছিয়ে নেয় পুলিশ।

পরে শিক্ষার্থীদের একটি অংশ বাংলামোটরের দিকে মিছিল নিয়ে এগিয়ে যায়। অন্যরা শাহবাগ মোড়ে অবস্থান নেন।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের কোটার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

শিক্ষার্থীদের চাপে শাহবাগ ও এর আশপাশের এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এতে গত কয়েক দিনের মতো আজও বিভিন্ন গন্তব্যের উদ্দেশে রওনা হওয়া লোকজন ভোগান্তিতে পড়েছেন। বাধ্য হয়ে গাড়ি থেকে নেমে হাঁটতে হচ্ছে যাত্রীদের।

শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে সতর্ক অবস্থায় রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আন্দোলনস্থলে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য সতর্ক অবস্থায় মোতায়েন রয়েছেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা অবরোধ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

গত ৭ জুলাই থেকে ‘বাংলা ব্লকেড’ নামে কর্মসূচি শুরু করে তারা। প্রথম দু-দিন অর্ধদিবস অবরোধ চলার পর মঙ্গলবার এক দিন বিরতি দিয়ে বুধবার সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি চলে।

পূর্ববর্তী নিবন্ধবিএইচবিএফসি-রাজউক সমঝোতা স্মারক স্বাক্ষরিত
পরবর্তী নিবন্ধসুইজারল্যান্ড থেকে ৫৮৩ কোটি টাকায় কেনা হবে এক কার্গো এলএনজি