ব্যাকফুটে থেকেই চতুর্থ দিনের লড়াই শুরু করলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : ব্যাটে-বলের দাপটে ম্যাচের লাগাম নিজেদের হাতে রেখেছে দক্ষিণ আফ্রিকা। অবস্থা এখন এমন যে—জয়টা দক্ষিণ আফ্রিকার জন্য স্রেফ সময়ের ব্যাপার।

বড় হারের শঙ্কায় পড়ে যাওয়া বাংলাদেশ ব্যাকফুটে থেকেই আজ সোমবার প্রোটিয়াদের বিপক্ষে চতুর্থ দিনের লড়াইয়ে নেমেছে।

গতকাল তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পাহাড়সম লিড বাড়িয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা, যা টপকাতে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে।

সিরিজের দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে ৪১৩ রানের লক্ষ্য দিয়েছে দক্ষিণ আফ্রিকা। এ রান তাড়া করে জিততে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে। কেননা টেস্টে এত রান তাড়া করে এর আগে জিততে পারেনি বাংলাদেশ। দুইশর বেশি রানই একবার তাড়া করে জিতেছিল বাংলাদেশ। সেটিও ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

গতকাল টেস্টের তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৭৬ রান করেছে দক্ষিণ আফ্রিকা। সব মিলে তাদের লিড দাঁড়িয়েছে ৪১২ রানে।

এ রান তাড়া করতে নেমে কালই তিন উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। গেল ইনিংসে ব্যর্থ হওয়া জয় এ ইনিংসেও ফিরেছেন শূন্য করে। নাজমুল হোসেন শান্ত ফিরেছেন ৭ রানে। তামিম ইকবাল ফিরেছেন ১৩ রানে।

দ্বিতীয় ইনিংসে নেমে তিন উইকেটে ২৭ রান নিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। মোট ৩৮৬ রানে পিছিয়ে থেকে আজ চতুর্থ দিনের লড়াইয়ে নেমেছে মুমিনুল হকের দল।

স্বাভাবিকভাবে এ রান তোলা খুব কঠিন। তা ছাড়া অন্ততপক্ষে ম্যাচ বাঁচাতে হলেও আরও দুই দিন টিকে থাকতে হবে বাংলাদেশকে। জয় কিংবা ম্যাচ বাঁচানো দুটিই যে বাংলাদেশের জন্য চরম কঠিন, তা আর বলার অপেক্ষা রাখে না।

পূর্ববর্তী নিবন্ধমুক্তি আগেই কেজিএফ ২ টিকেট বিক্রি ১৭ কোটি রুপি
পরবর্তী নিবন্ধকিয়েভে ১২০০ মরদেহ উদ্ধার: ইউক্রেন