ব্যাংক কমিশন গঠনে অর্থমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানালেন অর্থনীতিবিদরা

পপুলার২৪নিউজ প্রতিবেদক: ব্যাংক কমিশন গঠনে অর্থমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশ্লেষকরা। তাদের মতে এই কমিশনে কোন প্রশাসনিক জটিলতা থাকলে ব্যাহত হবে কার্যক্রম। সেই সঙ্গে লোকবল হতে হবে যোগ্য ও দক্ষ। কমিশনের কর্মপরিধি নির্ধারিত করার ব্যাপারেও মত তাদের। বাজেট ঘোষণায় ব্যাংক কমিশন গঠন নিয়ে ধোঁয়াশা থাকলেও সরকারের অবস্থান স্পষ্ঠ করেছেন অর্থমন্ত্রী। জানিয়েছেন গঠন হচ্ছে কমিশন।
অর্থনীতিবিদ ড. আবুল বারাকত বলেন, ব্যাংক কমিশন গঠন অবশ্যই প্রয়োজন আছে বলে আমি মনে করি। তবে কি কারণে করা হবে, সেই দিকগুলো স্পষ্ঠ করতে হবে। কিভাবে কাজ করা হবে, সেই বিষয়গুলো সামনে আনতে হবে। তিনি মনে করেন, ব্যাংকেরগুলো যে সমস্যা রয়েছে সেই দিকগুলো বিবেচনা করতে হবে। খেলাপি ঋণ কেন বাড়ছে। ঋণ দেয়ার কিছু নিয়ম-কানন রয়েছে তা সঠিক প্রক্রিয়া আছে কি না। যারা কাজ করবে তাদের দক্ষতা দেখতে হবে। যে ব্যাংকগুলোর সমস্যা রয়েছে তা গবেষণা করে সমাধান করতে হবে। যদি কোন ব্যাংক দেউলিয়া হওয়ার পথে তাহলে সেই ব্যাংকটিকে অন্যকোন ব্যাংকের সাথে একীভূত হয়ে পরিচালনা করা। এছাড়া নতুন আর কোন ব্যাংক প্রয়োজন কি না। প্রয়োজন না থাকলে নতুন ব্যাংকের অনুমোদন না দেয়া। এছাড়া বাংলাদেশ ব্যাংকের কাজ রয়েছে। তারাও দেখবে কোথায় কি কি সমস্যা রয়েছে ব্যাংকগুলোর। কেন ঋণ খেলাপি বাড়ছে। শুধু ব্যাংক কমিশন গঠন করলেই হবে না।
অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, ব্যাংক কমিশন গঠন করা ভালো উদ্যোগ। তবে যাদেরকে নিয়ে ব্যাংক কমিশন গঠন করা হবে, তাদেরকে অবশ্যই ব্যাংকিং বিষয় দক্ষ হতে হবে। আমাদের দক্ষ লোকের অভাব নেই। তাই ব্যাংক কমিশন গঠনের আগে দক্ষ লোক বাছাই করতে হবে। সরকারি ব্যাংকগুেেলাতে আমলাদের রাখা যাবে না। আমলাদের কারণেই খেলাপি ঋণ বাড়ছে। তাদের খেয়াল খুশিমতো পছন্দ লোকদের ঋণ দিচ্ছে। প্রকৃত ব্যবসায়ীরা ঋণ পাচ্ছে না। ফলে দেশে বিনিয়োগ কমে যাচ্ছে। তাই ব্যাংক কমিশন গঠন করার ক্ষেত্রেও আমলামুক্ত রাখতে হবে । তাহলেই ব্যাংক কমিশন গঠনের উদ্দেশ্য সফল হবে।
অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলেন, ব্যাংক খাতের বর্তমান পরিস্থিতিতে ব্যাংক কমিশন গঠনের এমন সিদ্ধান্তকে যথাযথ বলে আমি মনে করি। তবে অর্থমন্ত্রী ব্যাংক কমিশনের কর্মপরিধি কি হবে তা নিশ্চিত করেননি। তাই কমিশনের কর্মপরিধি নির্ধারিত করার ওপর জোর দিতে হবে। কমিশনকে আমলামুক্ত ও ব্যাংকিং খাত সংশ্লিষ্টদের দিয়েই কার্যকর করারও পরার্মশ দিয়েছেন তিনি।
উল্লেখ্য, সম্প্রতি অর্থমন্ত্রী আ স হ ম মোস্তফা কামাল বলেন, আর্থিক খাতের সমস্যা সমাধানে ব্যাংক কমিশন গঠন হবে। তবে কিছু আইনি জটিলতা রয়েছে, সেগুলো দূর হলেই কমিশন গঠনের উদ্যোগ নেয়া হবে। কমিশন গঠনের সময় তাদের কার্যপরিধি নির্ধারণ করা হবে।

 

পূর্ববর্তী নিবন্ধশিগগিরই এক অঙ্কে ব্যাংকঋণের সুদ সার্কুলার জারি করা হচ্ছে না
পরবর্তী নিবন্ধফেনী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটালে ২০,৩০,০০০ টাকা অনুদান প্রদান করেছে এনসিসি ব্যাংক