বেড়েই চলেছে আদা-রসুনের দাম

নিজস্ব প্রতিবেদক : ঈদের পর থেকেই টানা বেড়ে চলেছে আদা ও রসুনের দাম। এদিকে ব্যবসায়ীরা বলছেন কোরবানির ঈদের আগে আদা-রসুনের দাম আর কমার সম্ভাবনা নেই। কারণ কোরবানির ঈদে এসবের চাহিদা থাকে সবচেয়ে বেশি।
শুক্রবার রাজধানীর কাওরান বাজার, শ্যামবাজার, মিরপুর-১, শেওড়াপাড়া, কল্যাণপুর ও কচুক্ষেত বাজার ঘুরে দেখা রমজানের থেকে কেজিতে প্রায় ৩০-৪০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে আদা ও রসুন। তবে কমেছে ব্রয়লার মুরগির দাম। এছাড়া স্থিতিশীল রয়েছে চাল, ডাল ও সবজির দাম।
কাওরান বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি চীনা আদা মানভেদে বিক্রি হয়েছে ১৪০-১৪৫ টাকা কেজি। যা ঈদের আগে বিক্রি হয়েছে ৯০-১০০ টাকা কেজি দরে। দেশি আদা মানভেদে বিক্রি হয়েছে ১৮০ থেকে ১৯০ টাকা। আর ঈদের আগে বিক্রি হয়েছে ১৩০-১৪০ টাকা কেজি দরে। একইভাবে বাজারে দেশি রসুন বিক্রি হয়েছে ১০০ থেকে ১১০ টাকায়। যা ঈদের আগে বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। আর আমদানিকৃত রসুন মানভেদে বিক্রি হয়েছে ১৪০০ থেকে ১৫০ টাকায়। আর ঈদের যা আগে বিক্রি হয়েছে ১১০-১২০ টাকা কেজি দরে।
আদা-রসুনের দাম বাড়ার বিষয়ে শ্যামবাজারের ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, আমাদের দেশের বেশিরভাগ আদা ও রসুনের আমদানি হয় ইন্ডিয়া ও চায়না থেকে। মূলত চায়নার বাজারে আদা রসুনের দাম বেড়ে যাওয়ায় আমাদের দেশে আদা-রসুনের আমদানি কমে গেছে এ কারণেই দাম বেড়েছে পেঁয়াজ-রসুনের।
তবে ঈদের আগে আর নতুন করে দাম বাড়ার সম্ভাবনা নেই জানিয়ে আরেক ব্যবসায়ী মোশারফ শিকদার বলেন, কোরবানির ঈদের আগে আদা-রসুনের আমদানি হবে তাই দাম না কমলেও দাম বাড়বে না।
এদিকে ঈদের দুই সপ্তাহ শাক-সবজির দাম কমলেও আবারও কিছুটা বেড়েছে সবজির দাম। বাজারে পেঁপে, পটল ও ঢেঁড়সের দাম কিছুটা কম হলেও অধিকাংশ সবজির দাম বেশি। বাজারে পটল ও ঢেঁড়স কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা দরে। পেঁপে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। গত সপ্তাহে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া শিম বাজার ভেদে পাওয়া যাচ্ছে ৫০-৬০ টাকায়। আর গত সপ্তাহের ২৫-৩০ টাকা কেজি বিক্রি হওয়া করলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।
এছাড়া কাঁকরোল ও বিক্রি হচ্ছে একই দামে। গত সপ্তাহে যে বেগুনের দাম ৩৫ থেকে ৪০ টাকা ছিল তা এখন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। বরবটির কেজি আগের সপ্তাহের মতো এছাড়া বরবটি শসা টমেটো গাজর একই দাম ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। ৪০-৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহের মতোই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি। আর সেই আগের মতই ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে কাঁচা মরিচ।
এদিকে গত সপ্তাহের থেকে ১০ টাকা কমেছে বয়লার মুরগির দাম। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। আর লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা। আর গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫২৫-৫৫০ টাকা কেজি। আর খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০-৮৫০ টাকা কেজি।
এদিকে কয়েক মাস ধরে চড়া দামে বিক্রি হওয়া মাছের দাম এখনও বেশ চড়াই রয়েছে। তেলাপিয়া মাছ আগের মতো বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা কেজি। পাঙাশ বিক্রি হচ্ছে ১৫০-১৮০ টাকা কেজি। রুই ২৮০-৬০০, পাবদা ৬০০- ৭০০, টেংরা ৫০০-৮০০, শিং ৫০০-৬০০ এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৬০০-৮০০ টাকা কেজি।

পূর্ববর্তী নিবন্ধফটিকছড়িতে পুকুরে সাতার কাটতে গিয়ে কলেজ ছাত্রের মৃত্যু 
পরবর্তী নিবন্ধগত সপ্তাহে শেয়ারবাজারে ৪ হাজার কোটি টাকা মূলধন হারাল ডিএসই