বেসামরিক লোকদের সরানোর বিষয়ে একমত পুতিন ও গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়িয়েছে তৃতীয় মাসে। এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সমালোচনা সত্ত্বেও মঙ্গলবার রাশিয়া সফরে গেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জাতিসংঘ প্রধানের বৈঠক হয়েছে। বৈঠকে মারিওপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার ব্যাপারে ‘নীতিগতভাবে’ সম্মত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাতিসংঘের তরফে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জাতিসংঘ প্রধান অ্যান্তনিও গুতেরেস বৈঠক করেছেন মস্কোতে। বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন মারিউপোলে জাতিসংঘের ভূমিকায় ‘নীতিগতভাবে’ একমত পোষণ করেছেন বলে জানিয়েছে সংস্থাটি। ইউক্রেনে রুশ সেনাদের অবরুদ্ধ করে রাখা মারিউপোল শহর থেকে বেসামরিক লোকদের সরিয়ে নিতে কাজ করছে জাতিসংঘ ও রেডক্রস। দেশটির দক্ষিণাঞ্চলের শহরটিতে গত এক মাস ধরে অবরুদ্ধ হয়ে পড়েছেন বহু মানুষ।

জাতিসংঘের দেওয়া বিবৃতিতে সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজেরিক বলেছেন, মানবিক বিষয়গুলো সমন্বয়ের জন্য জাতিসংঘের অফিস এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে।

এর আগে রুশ প্রেসিডেন্ট পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানেকে বলেন, মারিউপোলে কোনো সামরিক অভিযান চালানো হচ্ছে না এবং আজভস্টাল স্টিল প্ল্যান্টের লোকজনের ব্যাপারে কিয়েভকে দায়িত্ব নেওয়া উচিত।

সোমবার ইউক্রেন জাতিসংঘ ও রেডক্রসকে আজভস্টাল থেকে বেসামরিক লোকজনকে সরানোর কাজে সহায়তার আহ্বান জানিয়েছিল।

এদিকে, বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কির সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘ মহসচিব।

লোকজন সরানোর বিষয়টি নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভ সংবাদ সম্মেলনে বলেছেন, জাতিসংঘ প্রধান অ্যান্তনিও গুতেরেস প্রস্তাব করেছেন, রাশিয়ার পক্ষ থেকে মানবাধিকার বিষয়ে একটি কন্টাক্ট গ্রুপ চালু করার। নিরাপদে লোকজনকে সরিয়ে নিতে এমনটা চায় জাতিসংঘ।

মস্কোর তরফে দাবি করা হচ্ছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান চালানো হয়েছে, তবে বেসামরিক লোকদের টার্গেট করার বিষয়টি প্রত্যাখান করে তারা। বরং মানবিক করিডোর দিয়ে লোকজন সরাতে ব্যর্থ হওয়ার জন্য ইউক্রেনকে দুষছে রাশিয়া।

গত ২১ এপ্রিল মারিউপোলে বিজয় ঘোষণা করে রাশিয়ার পুতিন সরকার। আজভস্টাল স্টিল প্ল্যান্ট অবরুদ্ধ করার পর রাশিয়া বলছে সেখানে মানবিক করিডোর চালু করে লোকজন সরানো হবে অথচ ইউক্রেনের দাবি তাদের সঙ্গে এমন কোনো চুক্তি হয়নি। এখনো রাশিয়া সেখানে হামলা অব্যাহত রেখেছে বলেও অভিযোগ ইউক্রেনের।

সূত্র: আল-জাজিরা

পূর্ববর্তী নিবন্ধলিবিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্র সচিব
পরবর্তী নিবন্ধপোল্যান্ড-বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া