বেসরকারি খাতে ঋণ প্রবাহ কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমিয়ে চলতি অর্থবছরের (২০১৯-২০) জন্য মুদ্রানীতি (মনিটরি পলিসি স্টেটমেন্ট) ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।
বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে গর্ভণর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন। প্রথমার্ধের নতুন এ মুদ্রানীতিকে কর্মসংস্থান মুখী প্রবৃদ্ধি সহায়ক। এছাড়া এক বছরের জন্য এ মুদ্রানীতি ঘোষনা করেন।
গর্ভণর বলেন, মূল্যস্ফীতি ৫.৫০ শতাংশ পরিমিত রেখে ৮ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের জন্য পর্যাপ্ত ঋণ প্রশাসনের লক্ষ্যে ঘোষিত মুদ্রানীতি আগের মত সতর্কভাবে সংকুলানমুখী রয়েছে ।
নতুন মুদ্রানীতিতে ২০২০ সালের জুন পর্যন্ত বেসরকারি খাতে ঋণ প্রবাহ ধরা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ। এর মধ্যে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত লক্ষ্য ঠিক করেছে ১৩ দশমিক ২ শতাংশ। যা গত অর্থবছরের জুন পর্যন্ত লক্ষ্য ছিল ১৬ দশমিক ৫ শতাংশ।
চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৫ দশমিক ৯০ শতাংশ।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ২০১৮-১৯ অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রক্ষেপণ ছিল সাড়ে ১৬ শতাংশ। কিন্তু গত জুন শেষে এ খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৩০ শতাংশ। এটি চলতি মুদ্রানীতির ঘোষিত লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৫ শতাংশ কম।
মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্কিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দু’বার মদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। ছয় মাস অন্তর এ মদ্রানীতি একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে প্রণয়ন হয়।
দেশের আর্থিক ব্যবস্থাপনায় মদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মদ্রার সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।
চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ দশমিক ২০ শতাংশ। আর মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। এ লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করতে মদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক।
প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোয় উৎসাহী করতে সরকার দুই শতাংশ প্রণোদনা দেওয়ার যে ঘোষণা দিয়েছে, তা পেতে বছরে কম করে হলেও এক হাজার ডলার দেশে পাঠাতে হবে।
আরো বলেন, প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে রেমিট্যান্স পাঠাতে সরকার যে প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন, তার আলোকে কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি নীতিমালা করে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে।
মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে ডেপুটি গর্ভণর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামাল, পরিবর্তন ব্যবস্থাপনা উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, বিআইএফইউ-এর প্রধান আবু হেনা মো. রাজি হাসান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এস. কে. সুর চৌধুরী, অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামানসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

পূর্ববর্তী নিবন্ধকোরবানি ঈদে ১ মিলিয়ন ফ্রিজ বিক্রির টার্গেট ওয়ালটনের
পরবর্তী নিবন্ধভিআইপি শুধু রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী, বাকিরা রাষ্ট্রের চাকর: হাইকোর্ট