বেঙ্গালুরুর নতুন অধিনায়ক ডু প্লেসিস

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) অধিনায়ক করা হয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাপ ডু প্লেসিসকে। শনিবার (১৩ মার্চ) ফ্র্যাঞ্চাইজিটি বিরাট কোহলির পরিবর্তে অধিনায়ক হিসেবে ডু প্লেসিসের নাম ঘোষণা করে।

ডু প্লেসিস হতে যাচ্ছেন বেঙ্গালুরুর সপ্তম অধিনায়ক। তার আগে কোহলি, শেন ওয়াটসন, রাহুল দ্রাবিড়, কেভিন পিটারসন, অনিল কুম্বলে, ড্যানিয়েল ভেট্টরি বেঙ্গালুরুকে নেতৃত্ব দিয়েছিলেন। তাদের মধ্যে কোহলি সর্বোচ্চ ১৪০ ম্যাচে আরসিবিকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন। জিতেছিলেন ৬৪টি ম্যাচ। আর হেরেছিলেন ৬৯টিতে। টাই হয়েছিল ৩টি ম্যাচ। ফল হয়নি ৪টির। কোহলির জয়ের হার ছিল ৪৮.১৬।

এদিকে এবারই প্রথম আইপিএলের কোনো দলের অধিনায়কত্ব পেলেন ডু প্লেসিস। যদিও তিনি বিভিন্নি টি-টোয়েন্টি লিগে খেলেছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে। অধিনায়কত্বও করেছেন কোথাও কোথঅও। সব মিলিয়ে জাতীয় দল ও বিভিন্ন লিগে তিনি ৭৯ ম্যাচে নেতৃত্বদানের সুযোগ পেয়েছিলেন। তার মধ্যে জিতেছিলেন ৪৩টিতে। হেরেছিলেন ৩৪টিতে। টাই হয়েছিল ১টি ম্যাচ। ফল হয়নি ১টিতে। জয়ের হার ৫৫.৭৬।

এর আগে ডু প্লেসিস আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে ২০১২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত খেলেছেন। ২০১৬ ও ২০১৭ সালে খেলেছিলেন রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে। এরপর ২০১৮ সালে তিনি আবার চেন্নাই সুপার কিংসে যোগ দেন এবং ২০২১ সাল পর্যন্ত খেলেন। এই সময়ে চেন্নাইর হয়ে দুইবার শিরোপাও জিতেন।

২০২২ আসরের জন্য দিল্লি ক্যাপিটালস ও বেঙ্গালুরু ডু প্লেসিসকে নিতে লড়াই করে। শেষ পর্যন্ত ৭ কোটি রুপিতে তাকে দলে নেয় বেঙ্গালুরু।

পূর্ববর্তী নিবন্ধ৫০ লাখ পরিবার পাবে ১০ টাকা কেজির চাল : কৃষিমন্ত্রী
পরবর্তী নিবন্ধদড়িতে ঝুলছিল বাবা, বিছানায় মেয়ের লাশ