বিশ্বে আরও সাড়ে ১০ হাজার মৃত্যু, শনাক্ত পৌনে ১৮ লাখ

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৪৪৫ জন। আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে প্রায় দুই হাজার। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫৯ লাখ ৩৫ হাজার ৫৮১ জনে দাঁড়িয়েছে।

এসময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৭ লাখ ৭৪ হাজার ৩০৫ জন। আগের দিনের তুলনায় শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে দেড় লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্ত বেড়ে পৌঁছেছে ৪২ কোটি ৯৭ লাখ ৮১ হাজার ৯৯৮ জনে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিশ্বে গত একদিনে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানিতে এরপরই রয়েছে ব্রাজিল, রাশিয়া, মেক্সিকো, ভারত, জার্মানি, পোল্যান্ডের মতো দেশগুলো।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৮৫৯ জন এবং মারা গেছেন ২৫৩ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৬২১ জন সংক্রমিত এবং ১ লাখ ২২ হাজার ৬২২ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় প্রাণহানির তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২ হাজার ৪২০ জনের মৃত্যু হয়েছে। এসময়ে দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭১ হাজার ৩৭৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ৮ কোটি ৩ লাখ ৬৬ হাজার ৬৯৭ জন সংক্রমিত এবং ৯ লাখ ৬৬ হাজার ৩৯৩ জন মারা গেছেন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭৮৫ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৬৪২ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৫৭ লাখ ৯৫ হাজার ৫৭০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৮১৬ জনের। একই সময়ে স্পেনে নতুন করে সংক্রমিত ৩৩ হাজার ৯১১ জন এবং মারা গেছেন ৩০১ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৯৫৬ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৬২৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৮৪ লাখ ৮৫ হাজার ৫০২ জন এবং মারা গেছেন ৬ লাখ ৪৬ হাজার ৪৯০ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০২ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪৭৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪ কোটি ২৮ লাখ ৮০ হাজার ৫০৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ১২ হাজার ৯৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ৬৫৬ জন এবং মারা গেছেন ১৬৪ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট ১ কোটি ৮৭ লাখ ৩৪ হাজার ৬৮৩ জন আক্রান্ত এবং ১ লাখ ৬০ হাজার ৯৭৯ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ইউক্রেনে সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৬২ জন এবং মারা গেছেন ২৯৭ জন। এসময়ে তুরস্কে সংক্রমিত ৮৬ হাজার ৬০০ জন এবং মৃত্যু হয়েছে ২৬৮ জনের। ইতালিতে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪৯ হাজার ৪০ জন এবং মারা গেছেন ২৫২ জন।

ফ্রান্সে একদিনে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৬ হাজার ৮৩৩ জন এবং মারা গেছেন ২১৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২৪ লাখ ৬৮ হাজার ২৩৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন। ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় নতুন সংক্রমিত ২ হাজার ১৮১ জন এবং মৃত্যু হয়েছে ৭৯ জনের।

গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০৬ জন। এ পর্যন্ত উত্তর আমেরিকার এ দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৪৯২ জনের।

এছাড়া মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে ৩৬০ জন, আর্জেন্টিনায় ১৫৭ জন, গ্রিসে ৫৩ জন, ইরানে ২২৭ জন, জাপানে ২৭২ জন, রোমানিয়ায় ১১০ জন, কানাডায় ১৩৭ জন, ফিলিপাইনে ২০১ জন, দক্ষিণ আফ্রিকায় ১১০ জন, ইন্দোনেশিয়ায় ২২৭ জন এবং হাঙ্গেরিতে ১৩২ জনের মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনিপুণ-জায়েদের পদ নিয়ে হাইকোর্টে রুল শুনানি আজ
পরবর্তী নিবন্ধআজ রাষ্ট্রপতির কাছে ১০ জনের তালিকা দেবে সার্চ কমিটি