বিশ্বের সর্বাধুনিক পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক :

রাশিয়া বিশ্বের সর্বাধুনিক পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরি করেছে বলেছে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিন। সর্বাধুনিক এ ক্ষেপণাস্ত্রের গতি শব্দের গতির চেয়ে ৮ গুণ বেশি। ‘সারমাট’ নামক এই ক্ষেপণাস্ত্র কোনো ক্ষেপণাস্ত্র প্রতিরোধী প্রযুক্তি দ্বারা শনাক্ত করা সম্ভব নয়। এছাড়া যেকোনো লক্ষ্যবস্তু নিমিষেই ধ্বংস করে দিতে পারবে এই ক্ষেপণাস্ত্র।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে এক ভাষণে পুতিন এ ঘোষণা দিয়েছেন। এ সময় পুতিন বলেন, রাশিয়ার এ অগ্রগতির কারণে পাইপারসনিক ক্ষেপাণাস্ত্র প্রতিযোগিতায় রাশিয়া অন্য যেকোনো দেশের চেয়ে ১৫ বছর এগিয়ে থাকবে। খবর ডেইলি সাবাহর।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এ বিষয়ে গণমাধ্যমকে জানানো হয়েছে বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম কলকাতা২৪ তরফ থেকে। মস্কোর ডিফেন্স কাউন্সিলের প্রধান ভিক্টর বন্দারেভের বরাত দিয়ে খবরে বরা হয়েছে, ‘সারমাট’ নামের ওই ক্রুজ মিসাইল বর্তমানে রাশিয়ার অস্ত্রাগারে প্রস্তুত রয়েছে।

ওই মিসাইলের গতি শব্দের থেকে আট গুণ বেশি। রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় পাল্লা দিতে ওই মিসাইল তৈরি করা হয়েছে। এমনকি এটি ন্যাটো মিসাইল ইন্টারেসপ্টরকেও গুঁড়িয়ে দিতে পারে। গত জুন মাসে শেষবার সফলভাবে পরীক্ষা করা হয় এই মিসাইল।

২০ বছর ধরে তৈরি করা হয়েছে এই মিসাইল।রাশিয়ার যুদ্ধজাহাজ, সাবমেরিন, মিসাইল লঞ্চারে থাকবে এই মিসাইল। শত্রুপক্ষের জাহাজ নিধন করতে পারবে এটি ৬১৩৮ মাইল প্রতি ঘণ্টা বেগে।

বন্দারেভ আরও জানিয়েছেন, বর্তমানে রাশিয়ার কাছে রয়েছে, বম্বার, ট্যাকটিক্যাল মিসাইল, ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল, এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম, পরমাণু মিসাইল ইত্যাদি। ন্যাটোর সঙ্গে পাল্লা দিতে কয়েক বিলিয়ন খরচ করছে রাশিয়া। হাইপারসনিক মিসাইলের লড়াইতে মস্কো ১৫ বছর এগিয়ে থাকবে বলে আগেই জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘সিরিয়ায় ২০টি গোপন ঘাঁটি বানিয়েছে যুক্তরাষ্ট্র’
পরবর্তী নিবন্ধটঙ্গীতে হকার-চাঁদাবাজ সংঘর্ষে নিহত ১