বিশ্বের অন্যতম স্টাইলিশ ও সুন্দর পোশাক হিজাব

পপুলার২৪নিউজ ডেস্ক:
নিউইয়র্কের ফ্যাশন শোর কেন্দ্রবিন্দুতে ছিল হিজাব এবং আবায়ার (এক ধরনের বোরকা) সৌন্দর্যের প্রদর্শনী। ইন্দোনেশিয়ার উদ্যমী ডিজাইনাররা একটি বৈচিত্র্যপূর্ণ ফ্যাশন সপ্তাহ পালন করছেন।

এর মাধ্যমে পশ্চিমা কুসংস্কার পরিবর্তন করতে পারবেন বলে প্রত্যাশা তাদের।

ইন্সটাগ্রামে প্রায় ৪৮ লাখ ফলোয়ার থাকা ডিজাইনার দিয়ান পেলাঙ্গি বলেন, ‘আমরা হিজাবী মুসলিম নারীরা নিপীড়িত নই। আমরা বিশ্বকে এটা দেখাতে চাই যে, আমাদের হিজাব বিশ্বের অন্যতম স্টাইলিশ ও সুন্দর পোশাক।’

বৃহস্পতিবার থেকে নিউইয়র্কের চেলসি শহরে এ ফ্যাশন সপ্তাহ শুরু হয়েছে। এ ফ্যাশন শোতে পোশাক উপস্থাপন করা ইন্দোনেশিয়ার ৫ ডিজাইনারের মধ্যে অন্যতম হলেন পেলাঙ্গি।

এ ফ্যাশন শোতে মুসলিম নারীদের ঐতিহ্যের পোশাক হিজাবের প্রদর্শনী করেছেন আরেক নারী ডিজাইনার ভিভি জুবেদি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে এ ফ্যাশন শোতে অভিষেক হয়েছে তার।

মুসলিমপ্রধান দেশগুলোর প্রতি ট্রাম্পের নিষেধাজ্ঞা আরোপের কারণে এ ফ্যাশন শোতে অংশ নেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন জুবেদি।

তিনি বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট, আমি আপনার দেশকে খুব ভালোবাসি এবং এ দেশের জনগণকেও খুব ভালোবাসি। কিন্তু আমরা আপনার ও আপনার দেশের জনগণের জন্য তেমন কিছু করতে পারব না। আমরা সবাই সমান, এটাই আমাদের মানবিকতা।’

ফ্যাশন শোতে পেলাঙ্গির প্রদর্শনীতে ছিল ইন্দোনেশিয়ার উপাদানে তৈরি জমকালো পোশাক, বাটিক প্রিন্ট, আপাদমস্তক ঢাকা স্কার্ট, ঢিলেঢালা প্যান্ট, জ্যাকেট ও দারুণ রঙের বুটিকদার রেশমি কাপড়।

মডেলরা স্কার্ফ দিয়ে মাথা ঢেকে র‌্যাম্পে হেঁটেছিলেন এবং গলায় জড়ানো আরেকটি টুকরা কাপড় মধ্যযুগীয় স্টাইল থেকে গ্রহণ করেছিলেন পেলাঙ্গি।

তিনি বলেন, ‘মার্কিন আলোকচিত্রী ব্যানডন স্টানটনের বেস্টসেলার বই ‘হিউম্যানস অব নিউইয়র্ক’, যেখানে শহরের প্রায় ৮৫ লাখ মানুষের জীববৈচিত্র্য ফুটিয়ে তোলা হয়েছে, সেখান থেকে অনুপ্রাণিত হয়েছি আমি।’

ফ্যাশন শোতে জুবেদির উপস্থাপন ছিল আরও রক্ষণশীল। ওই নারী ডিজাইনার তার ব্যান্ড পোশাক কালো আবায়ার প্রদর্শনী করেন। ঢিলেঢালা আপাদমস্তক ঢাকা সৌদি আরবসহ বিশ্বের মুসলিম দেশের নারীদের জন্য অনুমোদিত এ পোশাকের প্রদর্শনী করেন তিনি। বিভিন্ন রঙের গাউনের ওপর ‘মক্কা, মদিনা, জান্নাত’ লেখা কাপড় জুড়ে দেয়া ছিল তার পোশাকে।

জুবেদি বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রকে ভালোবাসি এবং এখানে আমার বহু ক্রেতা রয়েছে। হিজাব সুন্দর, আমরা কোন ধর্মের মানুষ এটা মুখ্য বিষয় নয়। আমরা সবাই সমান।’

এক বছর আগে ইন্দোনেশিয়ার ডিজাইনার অ্যানিসা হাসিবান প্রথম নিউইয়র্কের ফ্যাশন শোতে হিজাবের প্রদর্শনী শুরু করেন। দ্য গার্ডিয়ান।

পূর্ববর্তী নিবন্ধএক নারীর দুই সংসার, গর্ভের সন্তান নিয়ে যুদ্ধ
পরবর্তী নিবন্ধবিপুল সংখ্যক শরনার্থীর দায়িত্ব নেয়া সম্ভব নয়: ইউএনএইচসিআর