বিশ্বব্যাপী দারিদ্র্য-ক্ষুধা ও বৈষম্য বাড়ছে: জাতিসংঘ মহাসচিব

নিউজ ডেস্ক : জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, নেলসন ম্যান্ডেলা ছিলেন সাহসী, দৃঢ় প্রত্যয়ী ও মানবতার এক মহান নেতা। তিনি আমাদের জন্য এমন একজন প্রভাবশালী নেতা যাকে আমরা সম্মান করি বর্ণবাদ, ঘৃণা ও বৈষম্যের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার জন্য।

ঔপনিবেশিকতার প্রভাব দূরীকরণে পদক্ষেপ গ্রহণ ও সমতা, মানবাধিকার এবং সর্বোপরি ন্যায়বিচার প্রচারে পদক্ষেপ নেওয়ার জন্য আমরা তাকে সম্মান করি।
মঙ্গলবার (১৮ জুলাই) নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, আজ বিশ্বব্যাপী দারিদ্র্য, ক্ষুধা ও বৈষম্য বাড়ছে। ঋণের ভারে চাপা পড়ছে অনেক দেশ। যারা জলবায়ু সংকট তৈরিতে সবচেয়ে কম অবদান রাখছে তাদের জীবন এর প্রভাবে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্যায্য ও পুরোনো আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা বৈশ্বিক নিরাপত্তা বেষ্টনী হিসেবে তার মূল কার্য সম্পাদন করতে ব্যর্থ হয়েছে। এসব সমস্যাগুলোর সমাধান করার ক্ষমতা আমাদের আছে।

তিনি বলেন, আমরা যেভাবে নেলসন ম্যান্ডেলাকে সম্মান করি এবং স্মরণ করি, আসুন আমরা সেভাবে তার মানবতা, মর্যাদা ও ন্যায়বিচারের দ্বারাও অনুপ্রাণিত হই। আসুন আমরা সর্বত্র নারী, কিশোর, তরুণ-তরুণীসহ সামাজিক পরিবর্তনে যারা কাজ করছে তাদের পাশে দাঁড়াই। একটি সুন্দর পৃথিবী গড়তে সচেষ্ট হই।

 

পূর্ববর্তী নিবন্ধ৮৩ কোটি টাকা বাজেটের সিনেমা ‘এমআর-৯’ মুক্তির তারিখ প্রকাশ
পরবর্তী নিবন্ধএকনেকে ১৮ হাজার কোটি টাকার ১৫ প্রকল্প অনুমোদন