বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা চাইলো সরকার

নিউজ ডেস্ক :
নতুন অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার মাত্র ১ মাসের মধ্যে বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি ডলারের বাজেট সহায়তা চেয়ে আবেদন করেছে। গত সপ্তাহে সরকার একটি চিঠির মাধ্যমে এই সহায়তার জন্য অনুরোধ করেছে, যা মূলত জ্বালানি খাতে ব্যবহারের জন্য প্রয়োজন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ২ কিস্তিতে ৫০ কোটি ডলার করে এই অর্থের অনুরোধ করেছে।

ইআরডির একটি সূত্র জানিয়েছে, বাজেট সহায়তা নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে বিশ্বব্যাংকের একটি দল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের প্রধান কার্যালয় থেকে ঢাকায় আসবে। তারা বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করবে।

বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে জানানো হয়েছে, আগামী সপ্তাহে একটি উচ্চপর্যায়ের মিশন সম্ভাব্য বাজেট-সহায়তা এবং সংস্কারের অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনা শুরু করবে।

এতদূর তেমন সমস্যা না হলেও, সরকার ১০০ কোটি ডলারের বাজেট সহায়তা চাইলেও, কতটা অর্থ পাওয়া যাবে তা মূলত দর-কষাকষির ওপর নির্ভর করবে। এ ধরনের দর-কষাকষিতে কিছু শর্ত থাকে এবং সেগুলো পূরণ করতে পারলেই অর্থ পাওয়া সম্ভব। বহুজাতিক সংস্থাগুলোর শর্ত সাধারণত এক ধরনের হয়ে থাকে, যার মধ্যে রাজস্ব, ব্যাংক খাতসহ আর্থিক খাতের সংস্কার, সুশাসনে আইনি সংস্কার, ভর্তুকি কমানো, এবং করছাড় হ্রাসের মতো বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

এর আগে, ২০২৩ সালের নভেম্বর মাসে বাংলাদেশ সরকার ৫০ কোটি ডলারের আরেকটি বাজেট সহায়তার জন্য আবেদন করেছিল, কিন্তু সেই বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি।

এদিকে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী এলাকায় কর্মসংস্থানের জন্য ৪০ কোটি ডলারের বাজেট সহায়তার জন্য দর-কষাকষি চলছে। এডিবির কাছ থেকে এই বাজেট সহায়তা পেলে, স্বয়ংক্রিয়ভাবে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) থেকে ২০ কোটি এবং কোরিয়া থেকে ১০ কোটি ডলার পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর গত ২ বছর ধরে চাপ রয়েছে। রিজার্ভ কমে যাওয়ার কারণে সরকার এখন বাজেট সহায়তা পেতে আগ্রহী। গত এক-দেড় বছর ধরে ডলার প্রাপ্তির প্রধান উৎস রপ্তানি আয়, প্রবাসী আয় এবং প্রকল্পের বিদেশি ঋণের পাশাপাশি বাজেট সহায়তা পাওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের মনোযোগ বাড়ছে। রিজার্ভকে শক্তিশালী করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ নেয়া হচ্ছে, তবে গত এক বছরে রিজার্ভ ১ হাজার কোটি ডলার কমেছে।

গত ৫ বছরে এডিবি, বিশ্বব্যাংকসহ বিভিন্ন ঋণদাতা সংস্থার কাছ থেকে বাংলাদেশ ৮০০ কোটি ডলারেরও বেশি বাজেট সহায়তা পেয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ হিসাব অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে মোট ১৭৫ কোটি ডলারের বাজেট সহায়তা এসেছে। তবে ২০২১-২২ অর্থবছরে ২৬০ কোটি ডলারের সর্বাধিক বাজেট সহায়তা মিলেছিল। এছাড়া ২০১৯-২০ অর্থবছরে ১০০ কোটি, ২০২০-২১ অর্থবছরে ১০৯ কোটি এবং ২০২২-২৩ অর্থবছরে ১৭৭ কোটি ডলার সহায়তা পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধআশুলিয়ায় আজও ২১৯ কারখানা বন্ধ
পরবর্তী নিবন্ধআইভীসহ সাবেক দুই এমপির বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু