বিশ্ববাজারে আরও কমলো জ্বালানি তেলের দাম

আন্তর্জাতিক ডেস্ক : ওপেক প্লাসের জ্বালানি তেল উত্তোলন কমানোর সিদ্ধান্ত ঘিরে বাজারে চাপ সৃষ্টি হয়েছে। পাশাপাশি অনিশ্চয়তা বিরাজ করছে বৈশ্বিক জ্বালানি চাহিদা বৃদ্ধি নিয়েও। ফলে বিশ্ববাজারে আরও কমেছে জ্বালানি তেলের দাম।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ওপেক প্লাসের তেল উত্তোলন কমানোর পদক্ষেপ নিয়ে ক্রমাগত চাপ এবং বৈশ্বিক জ্বালানি চাহিদা বৃদ্ধি ঘিরে অনিশ্চয়তা বিরাজ করছে বাজারে। তবে মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের জন্য সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। যার প্রভাব পড়েছে তেলের বাজারে।

ফলে সোমবার (৪ ডিসেম্বর) কিছু সময়ের জন্য অপরিশোধিত তেলের দাম বাড়লেও আবারও তা পড়ে যায়। এদিন ব্রেন্ট ক্রুডের দাম শূন্য দশমিক ৬ শতাংশ বা ৪৯ সেন্ট কমে প্রতি ব্যারেল নেমেছে ৭৮ দশমিক ৩৯ ডলারে। অপরদিকে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম শূন্য দশমিক ৬ শতাংশ বা ৪২ সেন্ট কমে ব্যারেলপ্রতি ঠেকেছে ৭৩ দশমিক ৬৫ ডলারে।

ওপেক প্লাসের সিদ্ধান্তের কারণে অপরিশোধিত তেলের বাজার ক্রমাগত চাপের মধ্যে দিয়ে যাচ্ছে বলে মনে করেন তেলের বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ভানডা ইনসাইটের প্রতিষ্ঠাতা বন্দনা হারি।

উল্লেখ্য, বিশ্বের শীর্ষ তেল উৎপাদনকারী দেশগুলো ‘দ্য অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম কান্ট্রিস’ যা ওপেক নামে পরিচিত। আবার ওপেকের বাইরে অন্যান্য তেল উৎপাদনকারী দেশ ও ওপেক সদস্যদের একত্রে ওপেক প্লাস নামে অভিহিত করা হয়।

গত সপ্তাহে জ্বালানি তেলের উৎপাদন দৈনিক প্রায় ২ দশমিক ২ মিলিয়ন ব্যারেল কমানোর ঘোষণা দেয় ওপেক প্লাস। তাদের তেলের সরবরাহ কমানোর পদক্ষেপের কার্যকারিতা নিয়ে সংশয়ের মধ্যে দিয়ে যাচ্ছেন বিনিয়োগকারীরা। এর পাশাপাশি তারা উদ্বিগ্ন বৈশ্বিক ‍পণ্য উৎপাদন কর্মকাণ্ড নিয়েও। এতে গত সপ্তাহে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ২ শতাংশেরও বেশি কমে যায়।

ব্যবসায়ীরা ওপেক প্লাসের এই ঘোষণা নিয়ে কিছুটা সংশয়ের মধ্যে রয়েছেন বলে জানিয়েছিলেন ওএনডিএ’র বিশ্লেষক ক্রেগ এরলাম। তিনি বলেছিলেন, ‘ব্যবসায়ীরা হয় তো ধারণা করছেন যে তেল উৎপাদনকারী দেশগুলো ওপেক প্লাসের এই সিদ্ধান্ত মেনে নেবেন না বা তারা হয় তো মনে করেন যে এই পরিমাণ তেল উৎপাদন কমানো যথেষ্ট নয়।’

এদিকে গাজায় আবারও যুদ্ধ শুরু হওয়ায় ভূ-রাজনৈতিক পরিস্থিতিও ভাবাচ্ছে বিনিয়োগকারীদের। এবিষয়ে সিএমসি মার্ক্টে অ্যানালিস্ট টিনা টেং বলেছেন,
আবারও ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ায় তেলে দাম কিছুটা বেড়েছিল। কিন্তু চীনের অর্থনৈতিক পুনরুদ্ধারের ধীরগতি এবং মার্কিন উৎপাদন বৃদ্ধির কারণে তেলের দাম আপতদৃষ্টিতে চাপের মধ্যে থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধতিন দিন বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস
পরবর্তী নিবন্ধরাজবাড়ীতে ট্রেনে কাটা প‌ড়ে ভ্যানচালক-যাত্রী নিহত