বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল

স্পোর্টস ডেস্ক :
ফুটবল বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এখন পর্যন্ত মুখোমুখি হয়নি আর্জেন্টিনা ও ব্রাজিল। কিন্তু এবার বিশ্বকাপ ফাইনালে শিরোপার লড়াইয়ে নামতে যাচ্ছে এই দুই দল। তবে সেটা ফুটবলে নয়, ফুটসাল বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে লাতিন আমেরিকার দুই প্রতিবেশী দেশ।

উজবেকিস্তানে গত ১৪ সেপ্টেম্বর শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপ। বৃহস্পতিবার (২ অক্টোবর) সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। অন্য সেমিতে ইউক্রেনের মুখমুখি হয় ব্রাজিল। ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সকে ৩–২ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ইউক্রেনের বিপক্ষে ব্রাজিলের জয় একই ব্যবধানে।

অনেকটা ফুটবলের মতোই খেলা ফুটসাল। ফিফা বিশ্বকাপ ফুটসালে আর্জেন্টিনা প্রথম চ্যাম্পিয়ন হয় ২০১৬ সালে। ২০২১ সালের ফুটসাল বিশ্বকাপের ফাইনালে তারা হারে পর্তুগালের কাছে। এ নিয়ে তৃতীয়বারেরর মতো ফাইনালে উঠলো দলটি।

ব্রাজিল সর্বশেষ ২০১২ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত ফুটসাল বিশ্বকাপের ফাইনালে খেলেছে। সেবার স্পেনকে ৩–২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এরপর আর ফুটসালের ফাইনালে ওঠতে পারেনি তারা। এ নিয়ে দ্বিতীয়বার শিরোপার লড়াইয়ে নামছে তারা।

আগামী রোববার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় তাসখন্দের হুমো অ্যারেনায় অনুষ্ঠিত হবে ফাইনাল। ফাইনালেও গ্যালারি ভরা দর্শক আশা করা হচ্ছে। যদিও ইনডোর অ্যারেনার দর্শক ধারণক্ষমতা মাত্র ১২ হাজার ৫০০। তাতে অবশ্য ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনালের আবেদন কমছে না।

পূর্ববর্তী নিবন্ধমা হওয়ার পর প্রথম প্রকাশ্যে আসছেন দীপিকা পাড়ুকোন
পরবর্তী নিবন্ধমুসলিমদের শত্রু এক: আয়াতুল্লাহ আলী খামেনি