বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেল ভারত

পপুলার২৪নিউজ ডেস্ক: করোনাভাইরাসের এই সংকটের মুহূর্তেও সুখবর পেল ভারতীয় নারী ক্রিকেট দল। ২০২১ সালের বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করল ভারত। বুধবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি বিষয়টি নিশ্চিত করে।

আগামী বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়াও চারটি দেশ সরাসরি অংশ নেবে। এই চারটি দেশ হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত। ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে আইসিসির নারী চ্যাম্পিয়নশিপের তিনটি সিরিজের খেলা হয়নি। যে কারণে আইসিসির টেকনিক্যাল কমিটি সিদ্ধান্ত নেয় সব দেশের মধ্যে পয়েন্ট সমানভাবে ভাগ করে দেয়ার।

পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় সরাসরি খেলার সুযোগ পেল চার দল অস্ট্রেলিয়া (৩৭), ইংল্যান্ড (২৯), দক্ষিণ আফ্রিকা (২৫) ও ভারত (২৩)। বিশ্বকাপের আয়োজক হিসেবে সরাসরি খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ড।
বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকাসহ অন্য দলগুলোকে বাছাই পর্বের বাধা টপকিয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে হবে। বাছাই পর্ব থেকে তিনটি দল যোগ্যতার পরিচয় দিয়ে মূল পর্বের টিকিট পাবে। চলতি বছরের জুলাই মাসে শ্রীলংকায় বিশ্বকাপ বাছাই পর্বের খেলাগুলো হওয়ার কথা রয়েছে। তবে করোনাভাইরাসের কারণে বৈশ্বিক পরিস্থিতি যা তাতে বাছাই পর্ব নির্ধারিত সময়ে হওয়া নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে বাছাই পর্ব না হলে পরবর্তীকালে আয়োজনের দিনক্ষণ চূড়ান্ত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধভিন্ন পৃথিবীতে ফিরলেন তারা
পরবর্তী নিবন্ধভৈরবে আরও তিন পুলিশ করোনায় আক্রান্ত