বিধিমালা পরিবর্তন না করেই নির্বাচনে ট্যাব ব্যবহার করেছে ইসি

সাইদ রিপন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এক টেন্ডারের মাধ্যমে ৫৫ কোটি টাকায় ৪২ হাজার ২০০ ট্যাব ক্রয়সহ আরো আনুষাঙ্গিক জিনিসপত্র ক্রয় করতে এক বিজ্ঞপ্তিতে টেন্ডার আহ্বান করে নির্বাচন কমিশন (ইসি)। মূলত জাতীয় নির্বাচনে যেসব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার হবে সেগুলোতে এ ট্যাব ব্যবহার করার চিন্তা ছিলো ইসির। কিন্তু সদ্য সমাপÍ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে প্রথম বারের মত এ ট্যাব ব্যবহার করতে গিয়ে মানিকগঞ্জ ও গোপালগঞ্জে ক্রুটি ধরা পরেছে। এ কারণে চুতর্থ ধাপ থেকে আগামী নির্বাচনগুলোতে এসব ট্যাব ব্যবহার না করার সিদ্ধন্ত দিয়েছে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানিয়েছে, ২০১৮ সালের ১৯ মার্চ কমিশনের ২২তম সভায় স্থানীয় সরকার নির্বাচনে পাইলটিং হিসেবে কিছু ট্যাব কেনার সিদ্ধান্ত হয়েছিলো। এর আলোকে সে বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের জন্য ট্যাব কেনার প্রস্তাব করে ইসির আইসিটি অনুবিভাগ। এতে আপত্তি জানায় সিইসি কেএম নরুল হুদা। তার (সিইসি) ওই আপত্তির পর অক্টোবরের মাঝামাঝি পুনরায় ট্যাব ও বিভিন্ন ধরনের সফটওয়্যার কেনার প্রস্তাব তোলা হলে সেটি অনুমোদন পায়।

সূত্র আরো জানায়, ইসির ২২তম সভায় বৈঠকে ট্যাব কেনার বিষয়ে তিনটি সিদ্ধান্ত হয়। সেগুলো হচ্ছেÑ কিছু কেন্দ্রে ব্যবহারের জন্য দ্রুত বেশ কিছু ট্যাব কিনতে হবে, পাইলটিং হিসেবে স্থানীয় সরকার নির্বাচনে এসব ট্যাব ব্যবহার এবং পাশাপাশি বিদ্যমান পদ্ধতি বহাল রাখতে হবে। নির্বাচনী ফলাফল সরবরাহে ট্যাব ব্যবহার করতে হলে নির্বাচন পরিচালনা বিধিমালার পরিবর্তন আনতে হবে। তারা সে সময় জানান, বিধিমালা পরিবর্তন না করেই এ তিন সিদ্ধান্তের আলোকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে চারটি কেন্দ্রে ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ২৫টি কেন্দ্রে ট্যাব পাইলট আকারে ব্যবহার করা হয়। এতে সুফল পায়নি বলে জানায় ইসি।

এজন্য উপজেলা নির্বাচনের চতর্থ ধাপ থেকে ট্যাব ব্যবহার বন্ধ রয়েছে। আগামী ময়মনসিংহ সিটি নির্বাচনে সব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। এছাড়া উপজেলা পরিষদের পঞ্চম ধাপের ভোট ও পরে পৌরসভা ভোট রয়েছে, ঐ নির্বাচনে সব কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা রয়েছে ইসি। ইসির অনুমোদন না পেলে কোন নির্বাচনে ট্যাব ব্যবহার হবে না। ফলে এত টাকার ট্যাব কবে ব্যবহার হবে এ নিয়ে ইসিতেই চলছে গুণজন।

ইসি কর্মকর্তারা জানান, প্রথমে সংসদ নির্বাচনের আগে ৪২ হাজার ট্যাব কিনে ব্যবহার করার কথা ছিল ইসির। কিন্তু কিছু জটিলতার করণে সংসদ নির্বাচনে এ ট্যাব কিনে ব্যবহার করা সম্ভব হয়নি। পরবর্তিতে উপজেলা নির্বাচনের আগে সব ট্যাব হাতে পায় ইসি। কিন্তু কয়েকটি ইভিএম কেন্দ্রে প্রাথমিকভাবে ব্যবহার করে ফলাফল প্রেরণে কারিগরী ত্রুটি দেখা দেয়। এ কারণে ইসি সিদ্ধান্ত নেয় উপযুক্ত পরীক্ষা নিরীক্ষা না হয়ওয়া পর্যন্ত চতুর্থ ধাপ উপজেলা নির্বাচন থেকে আগামী নির্বাচনগুলোতে এ ট্যাব ব্যবহার করা যাবে না। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারি পরিচালক মো: রশিদ মিয়া সাক্ষরিত একটি চিঠিও জারি করা হয় গত ২৪ মার্চ।
এ বিষয়ে ইসির সিস্টেম এনালিস্ট ফারজানা আখতার বলেন, আমরা সব ট্যাব হাতে পেয়েছি পরিক্ষামূলক চালানো হয়েছে। শুনলাম ট্যাব ব্যবহার করে ফলাফল প্রেরনে কারিগরী ক্রুটি দেখা দিয়েছে। আগামীতে কবে ব্যবহার করা হবে এটা কমিশন বলতে পারবে। সংশ্লিষ্টরা জানিয়েছে, ৪২ হাজার ২০০টি ট্যাবের ব্যবহারে সঙ্গে আনুসাঙ্গিক প্রায় ৫৫ কোাটি টাকা ব্যয় হয়েছে। আর প্রতিটি ট্যাবে র‌্যাম ২ জিবি, রোম ১৬ জিবি রয়েছে বলে জানা গেছে। ইসির প্রথম পরিকল্পনায় ছিল, প্রতিটি কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাকে একটি ট্যাব দেওয়া হবে। এ ট্যাবের মাধ্যমে ভোটগ্রহণ পরিস্থিতির তথ্য, নির্র্দিষ্ট সময়ের পর পর ভোট পড়ার হার ও ফলাফল দ্রুত ইসি ও রিটার্র্নিং কর্মকর্তাদের কাছে পৌঁছাবে। এছাড়া ভোটার তালিকা হালনাগাদ, কেন্দ্র স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনার সফটওয়্যার ওই ট্যাবে ইনস্টল থাকবে। এখন ইসি অনুমোদন না দেওয়া পর্যন্ত এসব ট্যাব ব্যবহার হচ্ছে না।

 

পূর্ববর্তী নিবন্ধশেকড়ের সন্ধানে নেদারল্যান্ডসের তরুণী জামালপুরে
পরবর্তী নিবন্ধবিক্রয় বিভাগের সেরাদের পুরস্কৃত করলো ওয়ালটন