বিদেশি চাপ-শক্তি দেশের অগ্রযাত্রা দমাতে পারবে না: নৌ প্রতিমন্ত্রী

জেলা প্রতিনিধি:

কোনো বিদেশি চাপ বা শক্তি বাংলাদেশের অগ্রযাত্রাকে দমাতে পারবে না বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আগামী নির্বাচনে আরও বেশি সমর্থন নিয়ে শেখ হাসিনা টানা চতুর্থবার সরকার গঠন করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামী নির্বাচনে সমালোচকরা যাই ভাবুক না কেন, জয় আমাদের হবেই।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম বন্দরে প্রথমবারের মতো দুইশো মিটার দৈর্ঘ্যের এবং ১০ মিটার গভীরতার জাহাজ বার্থিং উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ নিজস্ব শক্তি ও সাহস দিয়ে এগিয়ে যাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, অনেকে মনে করছেন এটা নির্বাচনের বছর। আগামী জাতীয় নির্বাচনে কী হবে? আমি একটি কথা বলতে চাই, দেশরত্ন শেখ হাসিনার উন্নয়নের ফলে এখন খেটে খাওয়া মানুষের ছেলেমেয়েরা মেডিকেলে পড়াশোনা করে, বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেয়। তারা ডাক্তার-ইঞ্জিনিয়ার হচ্ছে। বর্তমানে সবার সন্তান স্কুলে যায়। তাদের শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। মানুষ এখন শেখ হাসিনার বিকল্প কিছু ভাবছে না।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এখনো চট্টগ্রাম বন্দরে অনেক বিদেশি বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন। অনেক বিদেশি বিনিয়োগ পাইপলাইনে রয়েছে। এখন আমরাই সিদ্ধান্ত নেবো কাদের বিনিয়োগ নেবো। মীরসরাই শিল্পাঞ্চলে পরিকল্পিত বিনিয়োগ হচ্ছে। এখন বাংলাদেশে বিনিয়োগের জন্য বিদেশিরা আগ্রহী। এজন্য তারা চায় রাজনৈতিক স্থিতিশীলতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ছিল বলেই আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ কারণেই গত ১৪ বছরে বন্দর এক ঘণ্টার জন্যও বন্ধ হয়নি। এতেই উন্নয়নের রোল মডেল হয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতির পর রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাবে আমরা ক্ষতিগ্রস্ত হয়েছি। বে-টার্মিনাল ২০২৪ সালে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড পরিস্থিতিতে দুই বছর চলে গেছে। এখন বে-টার্মিনালের চট্টগ্রাম বন্দর অংশে মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণের ডিপিপি প্রণয়নের কাজ চলছে। যেভাবে কাজ চলছে তাতে ২০২৫ সালের শেষে বা ২০২৬ সালের শুরুর দিকে বে-টার্মিনালের বন্দর অংশের মাল্টিপারপাস টার্মিনাল চালু হতে পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দেশে কোনো ডলার সংকট নেই বলেও জানান প্রতিমন্ত্রী।

পতেঙ্গা কনটেইনার টার্মিনাল ও বে-টার্মিনাল নিয়ে বিদেশি বিনিয়োগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বিশ্বায়নের যুগে লোকাল ও গ্লোবাল বলতে কোনো কথা নেই। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বন্দরও এগিয়ে যাবে। আমরা এখন মধ্যম আয়ের দেশ। বন্দরের পিসিটি অপারেশনে আমরা গ্লোবাল ইনভেসটরদের চেয়েছি। অনেকে আগ্রহ দেখিয়েছে। তারপরও পতেঙ্গা কনটেইনার টার্মিনালের কিছু কাজ বাকি আছে। শিগগির এ কাজ শুরু হবে।

 

পূর্ববর্তী নিবন্ধসমৃদ্ধির পথে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে আইএমএফ
পরবর্তী নিবন্ধমজুত গ্যাস দিয়ে ১১ বছরের চাহিদা মেটানো যাবে : প্রতিমন্ত্রী