বিদেশগামী শিক্ষার্থীদের টিকা নিবন্ধন প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক:

বিদেশে অধ্যয়নরত কিংবা বিদেশে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের টিকা নেয়ার জন্য রেজিস্ট্রেশনের পরিপত্র জারি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়েছে, বিদেশে অধ্যয়নরত কিন্তু করোনা মহামারির কারণে বাংলাদেশ বর্তমানে অবস্থানরত এবং বিদেশে শিক্ষা গ্রহণে যেতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের করোনা টিকা গ্রহণে রেজিস্ট্রেশন সম্পর্কিত আবেদনপত্র পররাষ্ট্র মন্ত্রণালয় গ্রহণ করবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় কাগজপত্র যেমন পাসপোর্ট, ভিসা, প্রযোজ্য ক্ষেত্রে বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কনফারমেশন ডকুমেন্ট, ছাত্রত্ব প্রমানের সনদ ও স্টুডেন্ট আইডি স্ক্যান করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ই-মেইলে জিপ অথবা পিডিএফ ফাইলে ১৩ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

বুধবার (১৪ জুলাই) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে অধিদফতরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং টিকা প্রদান কমিটির সদস্যসচিব ডা. মো. শামসুল হক এসব তথ্য জানান।

তিনি জানান, ই-মেইলের বিষয় হিসেবে অ্যাপ্লিকেশন ফর কোভিড-১৯ ভ্যাকসিনেশন ফর স্টুডেন্টস স্টাডিং অ্যাবরোড এবং পাসপোর্ট নাম্বার উল্লেখ করে দিতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি গুগল ফরম ও ইমেইল নাম্বার স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে। তাদের দেয়া গুগল ফরম শিক্ষার্থীদের যথাযথভাবে পূরণ করতে হবে। আবেদনের তিন কার্যদিবস পর সুরক্ষা অ্যাপসে রেজিস্ট্রেশন করতে পারবে শিক্ষার্থীরা।

পূর্ববর্তী নিবন্ধএসএসসি-এইচএসসি পরীক্ষা হবে কি না, জানা যাবে কাল
পরবর্তী নিবন্ধজিম্বাবুয়ে একাদশকে ২৯৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ