বিজয় মাল্যকে ভারতের হাতে সমর্পণে ব্রিটিশ আদালতের নির্দেশ

ধণাঢ্য ও তারকা ‘প্লে বয়’ বিজয় মাল্যকে ভারতের হাতে সমর্পণের নির্দেশ এলো লন্ডনের একটি আদালতের পক্ষ থেকে। ভারতের কিংফিশার এয়ারলাইনস বন্ধ হওয়া বিষয়ক একটি প্রতারণার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। আর এ অভিযোগের মুখোমুখি হতে তাঁকে ভারতের হাতে সমর্পণের নির্দেশ দিলেন আদালত।

কিংফিশার এয়ারলাইনসেকে ‘বাঁচানো’র তাগিদে ভারতের একটি ব্যাংক থেকে বিশাল অংকের ঋণ নিয়েছিলেন এই আলোচিত ব্যবসায়ী এবং সেই অপরিশোধিত ঋণের জন্যই তাঁকে লন্ডনের আদালত ভারতের হাতে সমর্পণের রুল জারি করেন।

‘সুসময়ের রাজা’ খ্যাত ৬২ বছর বয়সী এই মানুষটি তাঁর বেহিসেবি জীবনাচারের জন্য খ্যাত। তাঁর বিরুদ্ধে অভিযোগ, ওই বিমান সংস্থার পক্ষ থেকে তিনি ১ দশমিক ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছেন এবং তা এখনও শোধ করেননি। ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন আইডিবিআই ব্যাংক থেকে এই অর্থ ঋণ নেন বিজয় মাল্য।

ভারত কর্তৃপক্ষ বলছেন, এই অর্থ পরিশোধের কোনো ইচ্ছেই যেন নেই এই মানুষটির এবং তাঁকে বারণ করা সত্ত্বেও তিনি ‘বেজায়গা’য় অর্থ লগ্নি করেছেন।

তবে এমন অভিযোগ গায়ে মাখেননি তিনি। কিংফিশার বিয়ার এর মালিক ও ফরমুলা ওয়ান ইন্ডিয়া টিমের এই সহ-স্বত্বাধিকারী জানান, তিনি ভুল কিছু করেননি।

তিনি পাল্টা অভিযোগ করে বলেন, মামলাটি এখন রাজনৈতিক হয়ে গেছে সুতরাং তিনি ভারতে এর ন্যায্য বিচার পাবেন না।

ইংল্যান্ডের চিফ ম্যাজিস্ট্রেট বিচারক এমা আরবুথনট বলেন, ঋণটি উত্তোলনের জন্য ব্যাংককে ভুল তথ্য দেওয়া হয়েছিল। এবং তিনি এ বিষয়ে রুল জারি করেন। তিনি বলেন, আদালত মনে করছে বিষয়টিতে চক্রান্তের গন্ধ আছে এবং বিষয়টি হয়তো-বা মানি লন্ডারিং সম্পর্কিত।

পরে বিচারক এমা আরবুথনট আর্থিক এই কেলেঙ্কারির বিষয়ে অনেক আলোচনার পর বিজয় মাল্যকে সতর্ক করে বলেন, আপনি এই বিষয়ে একটি বড় কিছুর সম্মুখীন হতে যাচ্ছেন।

আদালতের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বিজয় আগামী ১৪ দিনের মধ্যে হাই কোর্টে আপিল করতে পারবেন। রাষ্ট্রপক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী থাকবেন এবং বিষয়টি সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্ট পর্যন্তও গড়াতে পারে।

আদালতের বাইরে বিজয় মাল্য বলেন, বিচারক বলেছেন এটি একটি দীর্ঘ প্রক্রিয়া এবং আমি এখানে অর্থাৎ ইংল্যান্ডে থেকেই মামলাটি লড়ব। সূত্র : স্কাই নিউজ

পূর্ববর্তী নিবন্ধটেকনোক্র্যাটদের ৪ দপ্তর তিনজনের হাতে
পরবর্তী নিবন্ধরোকেয়া দিবসে মঞ্চে ‘মহীয়সী রোকেয়া’