বিজয়ের সাজে একুশের বইমেলা !!

রাজু আনোয়ার:
আর মাত্র ২১ দিন । তারপরই শুরু হবে অমর একুশের গ্রন্থমেলা-২০১৯ । লেখক-পাঠকসহ সকল বাংলা ভাষা-ভাষীদের ভিতর এখন থেকেই কাজ করছে এ উৎসবের আমেজ। বাঙালীর প্রাণের এই মেলাকে ঘিরে ইতোমধ্যে শুরু হয়েছে নানা কর্মপরিকল্পনা। দুই বছর পরেই স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন করবে বাংলাদেশ।এক বছর পরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন । গুরুত্বপূর্ণ এ দুটি বিষয়কে সামনে রেখে কিভাবে অন্বেষন হবে বিজয়গাথা সেসব কিছু মাথায় রেখেই সাজানো হচ্ছে এবারের অমর একুশের গ্রন্থমেলা ।

বিগত বছরের চাইতে ভিন্নতা থাকছে এ বছর মেলার আঙ্গিক ও বিষয় বস্তু নির্ধারণে । তাই ‘বিজয়’ থিমে এবারের অমর একুশে গ্রন্থমেলা সাজানোর সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান বাংলা একাডেমি ।ইতিমধ্যে অনেকটুকু এগিয়ে গেছে প্রাঙ্গণবিন্যাসের কাজ । স্টল নির্মাণের কাঠামো বসতে শুরু করেছে বাংলা একাডেমিতে। সোহরাওয়ার্দী উদ্যানের কাজ শুরু হবে আগামী সপ্তাহে।
এবার পরিসরও বাড়ছে অমর একুশে গ্রন্থমেলার। সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ারকে কেন্দ্র করে বিন্যস্ত হচ্ছে মেলার এবারের নকশা। আয়োজক বাংলা একাডেমি চাইছে চলতি বছর এর বাহ্যিক সৌন্দর্য আরও বাড়াতে। ইতিমধ্যে অনেকটুকু এগিয়ে গেছে প্রাঙ্গণবিন্যাসের কাজ। স্টল নির্মাণের কাঠামো বসতে শুরু করেছে বাংলা একাডেমিতে। সোহরাওয়ার্দী উদ্যানের কাজ শুরু হবে আগামী সপ্তাহে।

মেলায় এসে বিশ্রামের জন্য একটু বসার স্থান, মানসম্মত টয়লেট, সহনশীল দামে খাবার নিয়ে অভিযোগ তোলেন অনেকে পাঠকই । এ বিষয়গুলো মাথায় রেখেও কাজ করা হচ্ছে বলেও জানা যায় । সবকিছু ঠিক থাকলে এবারও ফেব্রুয়ারির প্রথম দিন অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরো গ্রন্থমেলাকে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস)আওতায় আনা হবে এবার ।তবে ৩০ জানুয়ারির পর মেলার ভেতরে কেনো স্টলের কাজ করতে দেয়া হবে না বলে নীতিগতভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে ।
বৃহস্পতিবার দুপুরে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে ,গত ১০ ডিসেম্বর থেকে সেখানে স্টলের প্রাথমিক কাঠামো নির্মাণের কাজ শুরু হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের অংশে এ কাজ শুরু হবে ১০ জানুয়ারি থেকে ।
বিগত বছরগুলোতে মেলা গুছিয়ে উঠতে এক সপ্তাহেরও বেশি সময় লেগে যায়। কার পার্কিং নিয়ে থাকে নানা অভিযোগ । এসব বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি ৩০ জানুয়ারির পর স্টল নির্মাণের আর কোনো কাজ করতে দেয়া হবে না । এর মধ্যে কারও স্টল নির্মাণ না হলে আমরা সেই স্টল বন্ধ করে দিতে পারি । ৩১ জানুয়ারি কাজ বন্ধ থাকবে এবং ১ ফেব্রুয়ারি থেকে পূর্ণ আমেজে মেলা চলবে । আমরা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের দিকের একটি প্রবেশপথের জন্য বলছি। গণপূর্ত অধিদফতর থেকে এ ব্যাপারে জানানো হবে । তাছাড়া দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত প্যারালাল গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখার বিষয়ে আলাপ-আলোচনা চলছে।’
তিনি বলেন, আমরা মেলায় প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে চাই। হাতে হাতে এখন মোবাইল অ্যান্ড্রয়েড মোবাইল ফোন । পুরো গ্রন্থমেলাকে গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) আওতায় আনা হবে । তাই বইমেলায় প্রবেশ করার পর পাঠক ইন্টারনেটের মাধ্যমে নিজের অবস্থান যেমন জানতে পারবেন,তেমনি তার পছন্দের প্রকাশনা প্রতিষ্ঠানে তিনি কীভাবে যাবেন, সেই দিকনির্দেশনাও পাবেন জিপিএস সিস্টেমের মাধ্যমে ।
অমর একুশে গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ বলেন, এবারের গ্রন্থমেলার বিন্যাস করা হচ্ছে আন্তর্জাতিক মানের গ্রন্থমেলার আদলে। স্থপতি এনামুল করিম নির্ঝর এবারের মেলার নকশা করছেন । উদ্যানের স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ারকে মধ্যমণি করে এবারের মেলার নকশা করা হচ্ছে।’ তিনি জানান, মেলার নান্দনিকতা বাড়াতে এবারই প্রথম একটি সৃজনশীল কমিটি গঠন করা হয়েছে । এতে বাংলা একাডেমির মহাপরিচালক, সরকারের প্রধান স্থপতি, স্থপতিদের সংগঠনের নেতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন ও হাশেম খানের মতো সৃজনশীল মানুষ রয়েছেন। তাদের সার্বিক নির্দেশনা অনুযায়ী মেলা সাজানো হচ্ছে ।
এবারই প্রথম মেলায় অংশ নিতে ইচ্ছুক প্রকাশকরা অনলাইনে আবেদন করেছেন । গত ২৩ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত তাদের আবেদনপত্র নেওয়া হয় । তবে সনাতন পদ্ধতিতেও আবেদনপত্র জমা দেওয়ার ব্যবস্থা ছিল । সব মিলিয়ে সাত শতাধিক প্রকাশনা সংস্থা মেলায় অংশ নেওয়ার আবেদন করেছে বলে জানান জালাল আহমেদ । তিনি বলেন, এসব আবেদন বাছাই করে ২১ জানুয়ারি দৈবচয়ন রীতিতে তাদের মধ্যে স্টল বরাদ্দ দেওয়া হবে । এবার উদ্যানের ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সংলগ্ন গেটে পার্কিংয়ের ব্যবস্থা ও নতুন একটি প্রবেশপথ তৈরির চিন্তাও চলছে বলে জানান তিনি ।
এদিকে গত দুইবারের ধারাবাহিকতায় এবারও মেলার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নিরাপদ ইভেন্টস । মেলার স্পন্সর হিসেবে রয়েছে বিকাশ ।
গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে দুই ক্যাটাগরিতে প্যাভিলিয়ন থাকছে ২৩টি । এর মধ্যে ২৪ বাই ২৪ ফুটের প্যাভিলিয়ন থাকছে ১০টি আর ২০ বাই ২০ ফুটের প্যাভিলিয়ন থাকছে ১৩টি । এছাড়া চার ইউনিটের স্টল থাকবে ১৯টি, ৩ ইউনিটের স্টল থাকবে ৩৩টি, ২ ইউনিটের স্টল থাকবে ৯৪টি এবং ১ ইউনিটের স্টল থাকবে ১১২টি । আর শিশু কর্নারে ৭৫টি ইউনিট রাখা হয়েছে শিশুবিষয়ক প্রকাশনা প্রতিষ্ঠানের জন্য।
বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, ২১ জানুয়ারি লটারির মাধ্যমে এসব বরাদ্দ দেয়া হবে । গ্রন্থমেলায় এ বছর ৪৫০টি প্রকাশক অংশ নিচ্ছে। আর মোট ৬৯০টি ইউনিট থাকছে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান অংশ মিলিয়ে । এর মধ্যে ১৯টি নতুন প্রকাশনা প্রতিষ্ঠান সুযোগ পেয়েছে গ্রন্থমেলায় অংশ নেয়ার ।
এবারও বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্তই থাকছে মেলার সময়সীমা । রাত সাড়ে ৮টার পর আর কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না ।
এবারের বই মেলায় অগ্নিকাণ্ড, সাইক্লোন ও দাঙ্গা-হাঙ্গামাজনিত সৃষ্ট সমস্যাও বীমার আওতায় আসছে। মেলা প্রাঙ্গণ থেকে টিএসসি ও শামসুন্নাহার হল হয়ে শাহবাগ মোড় এবং অন্যদিকে দোয়েল চত্বর পর্যন্ত থাকবে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায়। একাডেমির ভেতর ও সোহরাওয়ার্দী উদ্যানে বসানো হবে আটটি আর্চওয়ে। থাকবে কঠোর নিরাপত্তা।

বইমেলায় যেসব প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন থাকছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হল- আগামী, অবসর, অনুপম, ঐতিহ্য, তাম্রলিপি, শোভা প্রকাশ, কথাপ্রকাশ, অনন্যা, অন্বেষা, পাঠক সমাবেশ, অন্য প্রকাশ, সময়, মাওলা ব্রাদার্স, কাকলী প্রকাশনী, বাংলা প্রকাশ, উৎস প্রকাশন, অনিন্দ্য প্রকাশ, নালন্দা, জার্নিম্যান বুকস, প্রথমা, পার্ল পাবলিকেশন্স, ইত্যাদি গ্রন্থপ্রকাশ ও পাঞ্জেরী পাবলিকেশন্স প্রভৃতি ।

 

 

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে মৌ বক্স কৃষি যন্ত্রপাতি বিতরণ
পরবর্তী নিবন্ধপ্রায় ৩০০ মডেলের পণ্য নিয়ে বাণিজ্য মেলায় মার্সেল