বিজেএমসির সঙ্গে পাটকল শ্রমিক নেতাদের বৈঠক

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

মতিঝিলে বিজেএমসি’র কার্যালয়ে শনিবার বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) সঙ্গে বৈঠকে বসেছেন ২৬টি পাটকলের শ্রমিক নেতারা।

বিজেএমসি’র পরিচালক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে বেলা পৌনে ১২টার দিকে ওই বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত আছেন- বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাছিম এবং শ্রমিক নেতাদের মধ্যে উপস্থিত আছেন সরদার মোতাহের উদ্দিন, কামরুজ্জামান চুন্নু, সোহরাব উদ্দিন, আব্দুল হামিদ সরকার, সৈয়দ জাকির হোসেন, মাহবুবুর রহমান, নজরুল ইসলাম ফরায়েজী, মুরাদ হোসেন, শাহানা শারমিন প্রমুখ।

খুলনা অঞ্চলের শ্রমিকরা ২ এপ্রিল মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি শুরু করে। ৯টি জুটমিলের ৩৩ হাজার শ্রমিক মিলগুলোতে উৎপাদন বন্ধ রেখে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করে।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে, নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি এবং উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

যশোরসহ অন্য অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরাও ওই কর্মসূচিতে যোগ দেয়। ৫ এপ্রিল সকালে তাদের ৭২ ঘণ্টার ধর্মঘট শেষ হয়।

তাদের দাবিগুলোর বাস্তবায়ন চেয়ে এ বছর দ্বিতীয়বারের মতো আন্দোলন কর্মসূচি পালন করলো পাটকল শ্রমিকরা।

প্রথম দফায় বিজেএমসি চেয়ারম্যানের আশ্বাসে তারা ধর্মঘট প্রত্যাহার করলেও দাবি পূরণ না হওয়ায় আবার ৭২ ঘণ্টার ধর্মঘটে নামেন পাটকল শ্রমিকরা।

পূর্ববর্তী নিবন্ধফেনীতে পরীক্ষা কেন্দ্রে ছাত্রীর গায়ে পেট্রল ঢেলে আগুন
পরবর্তী নিবন্ধজবাবদিহির আওতায় আনা হচ্ছে অনলাইন: আইনমন্ত্রী