বিকেলে আওয়ামী লীগ কার্যালয়ে যাবে মার্কিন প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী প্রতিনিধিদল আজ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে যাবে।

শুক্রবার (১৩ অক্টোবর) বিকেলে মার্কিন প্রতিনিধিদলটি সেখানে যাবে বলে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান নিশ্চিত করেছেন।

মার্কিন প্রতিনিধিদলের পরিদর্শন উপলক্ষে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

গত সোমবার (৯ অক্টোবর) রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে আওয়ামী লীগের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলটির বৈঠক হয়। দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া বৈঠক চলে আড়াইটা পর্যন্ত।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব্রিফিংয়ে বলেন, নির্বাচনের প্রশ্নে ছাড় দেওয়া বা সমঝোতা করার সুযোগ আছে কি না, জানতে চেয়েছে মার্কিন প্রতিনিধিদল। সংবিধান লঙ্ঘন করে কোনো ছাড় বা সমঝোতার সুযোগ নেই বলে তাদের জানানো হয়েছে।

তিনি আরও বলেন, তারা (প্রতিনিধিদল) আমাদের থেকে জানতে চেয়েছে, নির্বাচন এর প্রশ্নে কোনো কম্প্রোমাইজ অ্যান্ড অ্যাডজাস্টমেন্টের সুযোগ আছে কিনা? আমরা বলেছি, বিরোধীদের দাবি শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে, তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে, নির্বাচন কমিশন ভেঙে দিতে হবে- সংবিধান লঙ্ঘন করে এসব দাবি মানা সম্ভব নয়। সংবিধান লঙ্ঘন করে ছাড়, সমঝোতা বা আপস সম্ভব নয়।

একই দিনে মার্কিন প্রতিনিধিদলটি সকাল ১০টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে গত শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় সাত সদস্যের একটি মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসে।

পূর্ববর্তী নিবন্ধদুর্গাপূজা উদযাপনে ডিএমপির ২২ নির্দেশনা
পরবর্তী নিবন্ধপ্যারাগুয়েকে হারিয়ে শীর্ষে আর্জেন্টিনা