বিকল্পধারা বাংলাদেশের জাতীয় নির্বাহী কমিটি বিলুপ্ত ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

বিকল্পধারা বাংলাদেশের জাতীয় নির্বাহী কমিটিসহ জেলা, উপজেলা, মহানগর এবং অন্যান্য কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর বারিধারায় এক বিশেষ সভায় এ ঘোষণা দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন দলের মুখপাত্র ও প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী।

সভার সভাপতি বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান মাহী বি. চৌধুরীর উত্থাপিত প্রস্তাব সর্বাত্মকভাবে সমর্থন করেন। পরে প্রস্তাবটি ভোটে দিলে সর্বসম্মতিক্রমে তা সভায় পাস।

সভায় মাহী বি. চৌধুরী বলেন, বিকল্পধারা হবে সিঙ্গেল ইউনিট পার্টি। দলের কোনো অঙ্গ বা সহযোগী সংগঠন থাকবে না।

তিনি বলেন, ২০১৮ সালের জাতীয় নির্বাচনে দলের অস্তিত্ব রক্ষায় মহাজোটের শরিক হয়ে নির্বাচনে অংশ নেওয়া কোনো ন্যায় সঙ্গত কারণ হতে পারে না। কোনো দল তার আদর্শ বিসর্জন দেওয়ার মধ্যেই দলের অস্তিত্বের সংকট সৃষ্টি হয়।

তিনি আরও বলেন, বিকল্পধারার যে সব নেতাকর্মী ২০১৮ সালে নির্বাচনে অংশগ্রহণের যুক্তিসঙ্গত কারণ খোঁজার চেষ্টা করেন তাদের ভুলের জন্য কোনো অনুশোচনাও নেই উপলব্ধিও নেই। সংকট মোকাবিলায় সহজ ও সাধারণ পথে এগোনোর কোনো সুযোগ নেই।

মাহী বি. চৌধুরী বলেন, জুলাই গণ-অভ্যুত্থানের মাধ্যমে বাংলাদেশের তরুণ প্রজন্মের ভেতরে যে গণ-আকাঙ্ক্ষা সৃষ্টি হয়েছে সেই আলোকে বিকল্পধারাকে নতুন করে শূন্য থেকে কাজ করতে হবে। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বতী সরকারকে সহযোগিতা করতে আমরা অঙ্গীকারবদ্ধ।

নির্বাহী কমিটি বিলুপ্ত করার পর সভায় সর্বসম্মতিক্রমে একটি জাতীয় কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির আকার হতে পারে ৫১ থেকে ৭১ সদস্য বিশিষ্ট। কমিটিতে বর্তমান প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী দলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন, দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান কার্যকরী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন আর থাকবে একটি প্রেসিডিয়াম, একজন কোষাধ্যক্ষ, একজন দপ্তর সম্পাদক আর সবাই সদস্য।

রাজনীতিতে পরিবারতন্ত্রের বিরোধিতা করে মাহী বি. চৌধুরী বলেন, বিকল্পধারার কোনো কমিটিতে একই পরিবারের একাধিক সদস্য থাকতে পারবে না। এ কারণে মাহী বি. চৌধুরী নতুন গঠিত জাতীয় কমিটিতে সদস্য থাকবেন না। তিনি দলের প্রাথমিক সদস্য থেকে দলকে সবধরনের সহযোগিতা করবেন।

সভায় নয়টি উপ-কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয় (১) মানব সম্পদ উন্নয়ন স্কোয়াড, (২) বিকল্প পাঠশালা, (৩) প্রচার ও প্রকাশনা স্কোয়াড, (৪) গণতন্ত্র সুরক্ষা স্কোয়াড, (৫) বিশ্ব সম্পর্ক উন্নয়ন স্কোয়াড, (৬) জননীতি উন্নয়ন স্কোয়াড, (৭) গবেষণা ও উন্নয়ন স্কোয়াড, (৮) দল স¤প্রসারণ স্কোয়াড এবং (৯) ধর্মীয় ও আধ্যাত্মিক সচেতনা স্কোয়াড।

সভার সভাপতি মেজর (অব.) আবদুল মান্নান বলেন, ২০১৮ সালে মহাজোটের অংশ হিসেবে সংসদ নির্বাচনে অংশ নেওয়া আমাদের ভুল ছিল। আমাদের নতুন বাংলাদেশ গঠনে ভূমিকা রাখতে হবে। বিকল্পধারার সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি করে বিকল্পধারার আদর্শকে জনগণের কাছে নিয়ে যেতে হবে। জনগণের বিশ্বাস অর্জন করে রাষ্ট্র পরিচালনায় অবদান রাখতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন, সহ-সভাপতি মুহাম্মদ মহসিন চৌধুরী, ওবায়দুর রহমান মৃধা, যুগ্ম-মহাসচিব মো. এনায়েত কবির, দপ্তর সম্পাদক মো. ওয়াসিমুল ইসলাম, কেন্দ্রীয় বিকল্প যুবধারার সভাপতি মো. আসাদুজ্জামান বাচ্চু, মোস্তফা সারওয়ার, আরিফুল হক সুমন, মো. নূর নবী চৌধুরী, ডা. আব্দুর রহিম, জাহাঙ্গীর আলম, গাজী শহিদুল কামাল, সাইফুল ইসলাম মিন্টু, মাজহারুল ইসলাম শিহাব, পারভেজ, তপু, সাকিফ আহমেদ, ফারহানা মাকনুন সাবা, শাহ আলম আলমাস,
মো. আনোয়ার হোসেন, মারুফ হাসান কাজল, সনি আদিত্য প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগের কার্যক্রমের সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই
পরবর্তী নিবন্ধসপ্তাহে ৭ দিনই বাসে হাফ ভাড়া দিতে পারবেন শিক্ষার্থীরা