‘বাসা-বাড়ির বর্জ্য বিল মাসে ১০০ টাকার বেশি নয়’

নিজস্ব প্রতিবেদক: বাসা-বাড়ি থেকে বর্জ্য সংগ্রহের বিল মাসে ১০০ টাকার বেশি আদায় করা যাবে না বলে প্রাথমিক বর্জ্য সেবা সংগ্রহকারীদেরকে (পিসিএসপি) নির্দেশনা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।।

সোমবার (১৪ সেপ্টেম্বর) নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে ‘পিসিএসপি’র কাজের বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নিয়ে তিনি এ নির্দেশনা দেন।

তাপস বলেন, নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনার জন্য নির্দিষ্টহারে আমরা মাসিক চার্জ নির্ধারণ করে দিয়েছি। কোথাও এই হারে ব্যত্যয় করা যাবে না। কোনো পিসিএসপি কোনো বাসাবাড়ি থেকে ১শ টাকার বেশি চার্জ আদায় করতে পারবেন না।

‘ঢাকা একটি রাজধানী। রাজধানী শহর হিসেবে এটার মর্যাদা ও সম্মান অনুধাবন করতে হবে। নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনা যথাযথভাবে অনুসরণ করতে হবে। নতুন আঙ্গিকে বর্জ্য ব্যবস্থাপনার সূচি আমরা অত্যন্ত পরিকল্পিতভাবে নির্ধারণ করেছি। শুরুতে অনেকেই এই সূচি যথাযথভাবে পরিপালন করতে চাইবে না। কিন্তু যথাযথভাবে আমাদের এই সূচি পালন করতে হবে এবং জনগণকেও সে সূচি পালন করতে উদ্বুদ্ধ করতে হবে। ’

ডিএসসিসি মেয়র বলেন, কোথাও কোথাও এখনো দিনে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। এর মানে হলো, আপনারা একাজে এখনো যথাযথভাবে বিনিয়োগ করেননি। আমাদের সূচির বাইরে কিছুই করা যাবে না। তাই এ কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য আপনারা আরও বেশি জনবল নিয়োগ করুন এবং বেশি বিনিয়োগ করুন। তাহলে বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি আপনারাও অধিক লাভবান হবেন। আমরা নতুন যেসব এসটিএস নির্মাণ করছি, সেগুলো আগের চেয়ে বড় পরিসরে নির্মাণ করা হচ্ছে, যাতে অদূর ভবিষ্যতেও আমাদের নতুন করে এসটিএস নির্মাণ করতে না হয়।

বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমসহ করপোরেশনের সব কার্যক্রমে সহযোগিতার জন্য কাউন্সিলরদের ধন্যবাদ জানিয়ে তাপস বলেন, ২০২১ সালের মধ্যে ধাপে ধাপে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পুরোপুরি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসা হবে। ২০২২ সালে ঢাকা শহরকে কেউ আর বর্জ্যের শহর বলতে পারবে না। সেজন্য আগামী দিনগুলোতেও আমাদের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে নিবিড় তদারকির মাধ্যমে আপনাদের আন্তরিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে বিশ্বাস করি।

প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিনের সঞ্চালনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নূরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর ও নারী কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, বিভিন্ন ওয়ার্ড ও করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পূর্ববর্তী নিবন্ধএরদোগানকে সপরিবারে বাংলাদেশে আমন্ত্রণ জানালেন শেখ হাসিনা
পরবর্তী নিবন্ধলঙ্কান বোর্ডের শর্ত মেনে যাবে না বাংলাদেশ