বারাদারই হচ্ছেন আফগানিস্তানের নতুন সরকার প্রধান: রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানে ক্ষমতা দখলের দুই সপ্তাহের বেশি সময় পর নতুন সরকারের ঘোষণা দিতে যাচ্ছে তালেবান। সংগঠনটির সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার এই সরকারের প্রধানের দায়িত্ব পেতে চলেছেন। আজ শুক্রবার তালেবানের একাধিক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তালেবানের তিনটি সূত্র রয়টার্সকে আরও দুই তালেবান নেতার নাম জানিয়েছে। তাঁরা হলেন, মোল্লা মোহাম্মাদ ইয়াকুব ও শের আব্বাস স্ট্যানেকজাই। তাঁরা সরকারে গুরুত্বপূর্ণ পদে থাকবেন বলে জানানো হয়েছে।

মোল্লা ইয়াকুব তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে। তিনি বর্তমানে তালেবানের সামরিক শাখার দায়িত্বে আছেন। অপরদিকে শের আব্বাস স্ট্যানেকজাই কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান হিসেবে দায়িত্বপালন করেছেন।

সরকার ঘোষণা করতে তালেবানের শীর্ষ নেতারা রাজধানী কাবুলে পৌঁছেছেন বলে রয়টার্সকে জানিয়েছেন তালেবানের এক নেতা। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এর আগে তালেবানের দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, শুক্রবার জুমার নামাজের পর আফগানিস্তানের পূর্ণাঙ্গ মন্ত্রিসভার ঘোষণা আসতে পারে। একই ইঙ্গিত দিয়ে তালেবানের জ্যেষ্ঠ নেতা আহমাদুল্লাহ মুত্তাকি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, রাজধানী কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদে জমকালো অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে সরকার গঠনের আগেই চার মন্ত্রীর নাম ঘোষণা করে তালেবান। তাঁরা হলেন, অর্থমন্ত্রী গুল আগা, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সদর ইব্রাহিম, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা আবদুল কাইয়ুম জাকির ও ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রী আবদুল বাকি হাক্কানি। তবে যাঁদের নিয়েই সরকার গঠন হোক না কেন আফগানিস্তানে তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার হাতেই সর্বময় ক্ষমতা থাকবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

তালেবান ঘোষণা দিয়ে রেখেছে, তারা অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করবে। আফগানিস্তানের জনগণসহ সারা বিশ্বের নজর এখন তালেবানের এই অন্তর্ভুক্তিমূলক সরকার কেমন হয়, সেদিকে। বিশ্লেষকেরা বলছেন, সরকার যেমনই হোক, নতুন এই সরকারের প্রধানতম চ্যালেঞ্জ হবে যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন।

পূর্ববর্তী নিবন্ধ৯০ শতাংশ করোনা আক্রান্তই গ্রামের : স্বাস্থ্য ডিজি
পরবর্তী নিবন্ধমার্কেটের ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বললেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী