বাজারে নেই পাস্তুরিত দুধ

নিজস্ব প্রতিবেদক : গত রোববার ১৩ কোম্পানীর পাস্তুরিত দুধে সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকায় বিএসটিআই’র লাইসেন্সপ্রাপ্ত ১৩টি কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ, ক্রয়-বিক্রয়, আগামী পাঁচ সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করে হাইকোর্টে। এছাড়া বাজার থেকে সরিয়ে ফেলারও নির্দেশ ছিলো।
মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ১৩টি কোম্পানীর পাস্তুরিত দুধ রাজধানীর সুপারশপসহ খুচরা বাজারেও তেমন দেখা যায়নি।
দোকান মালিকদের দাবি আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে পাস্তুরিত দুধ ক্রয় ও বিক্রয় বন্ধ রেখেছেন। এছাড়া কোম্পানীগুলো পাস্তুরিত দুধ বিক্রি করছেন না।
এব্যাপারে জানতে চাইলে প্রাণ গ্রুপের জনসংযোগ কর্মকর্তা এডিএম জিয়াউল হক বলেন, আদালতের নির্দেশনার পর থেকে পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ, ক্রয়-বিক্রয় বন্ধ রাখা হয়েছে। এছাড়া বাজার থেকেও সরিয়ে ফেলা হয়েছে পাস্তুরিত দুধ।
রাজধানীর সাইন্সল্যাবরেটরি এলাকার আড়ং এর শোরুমে পাস্তুরিত প্যাকেটজাত দুধ দেখা যায়নি। এব্যাপারে আড়ং এর এ শোরুমের ম্যানেজার নয়ন বড়–য়া বলেন, আদালতের ঘোষনার পর পরই অফিসিয়ালিভাবে পাস্তুরিত দুধ বিক্রি বন্ধ রাখা হয়। কয়েক ঘন্টার ব্যবধানে আমাদের সকল শোরুমের পাস্তুরিত দুধ সরিয়ে ফেলা হয়েছে।
অন্যদিকে পান্থপথের সুপারশপ স্বপ্ন এর ম্যানেজার বলেন, আমরা হাইকোর্টের ১৩ কোম্পানীর দুধের নিষেধাজ্ঞা জানার পরেই বিক্রি বন্ধ করে দিয়েছে।
উল্লেখ্য, সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকায় বিএসটিআই’র লাইসেন্সপ্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ, ক্রয়-বিক্রয় আগামী পাঁচ সপ্তাহের জন্য গত রবিবার (২৮ জুলাই) স্থগিত রাখার আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এসব কোম্পানির দুধ বাজার থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেন আদালত। ওই দিন থেকেই আদেশ কার্যকর করা হয়
লাইসেন্সধারী সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান আছে কি-না সে বিষয়ে চারটি প্রতিষ্ঠানের ল্যাবের পরীক্ষা প্রতিবেদন নিয়ে শুনানি শেষে রোববার এ আদেশ দেয় আদালত। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে, ডেইরি ফ্রেশ, ইগলু, ফার্ম ফ্রেশ, আফতাব মিল্ক, আলট্রা মিল্ক, আড়ং ডেইরি, প্রাণ মিল্ক, আইরান, পিউর, সেইফ মিল্ক।

 

পূর্ববর্তী নিবন্ধজুলাই মাসে রেমিটেন্স আসছে ১৩০ কোটি ২১ ডলার
পরবর্তী নিবন্ধছিটমহলের উন্নয়নে সরকারের নজর রয়েছে: রেলমন্ত্রী