বাংলার বারোয়ারি মেলা এবং পহেলা বৈশাখ !

রাজু আনোয়ার: মেলা মানে উৎসব ,বিনোদন,বিকিকিনি আর সামাজিক মেলামেশার এক উদার ক্ষেত্র। বাঙালী জীবনের সাথে মেলার যোগ দীর্ঘকালের। কিন্তু তা যে কত পুরনো , কবে এবং কিভাবে এর সৃষ্টি সে তথ্য অজ্ঞাত । তবে ধারনা করা চলে যে ধর্মীয় উপলক্ষকে নিয়ে এ মেলার জন্ম। পরবর্তিতে এর সঙ্গে যুক্ত হলো ভিন্ন ভিন্ন উপলক্ষ। কারো কারো মতে, এই গ্রামীণ মেলা ছিল জমিদারদের উদ্ভাবিত ও পরিকল্পিত। কারন, এর সাহায্যে তারা রোজকার বাড়াতেন।
মেলার স্থান নির্বাচনে প্রাধাণ্য পায় গ্রামের বট-পাকুড়াশ্রিত চত্বর কিংবা খোলা মাঠ, মঠ-মন্দিরসংলগ্ন প্রাঙ্গণ, সাধু-সন্ত-ফকির-দরবেশের সাধনপীঠ বা মাজার, পূর্ণ্যস্থান বা তীর্থক্ষেত্র। ধর্মাশ্রিত এই লৌকিক মেলায় ধর্মীয় উপলক্ষে থাকলেও এর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে বিনোদন ও ব্যবসা।
হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা,দোলযাত্রা, স্নানযাত্রা,দুর্গাপূজা, কালীপূজা, জন্মাষ্টমী, পৌষসংক্রান্তি,চৈত্রসংক্রান্তি এবং সাধু-সন্তের জন্ম-মৃত্যুর স্মারক দিবস উপলক্ষে মেলা বসে। চৈত্র,বৈশাখ ও জ্যৈষ্ঠ পূর্ণিমায় জগন্নাথ দেবের স্নান উপলক্ষে মেলার আয়োজন করা হয়। লাঙ্গলবন্দের মেলা ঐতিহ্যে সেরা। শিলাইদহের স্নানযাত্রার মেলা নিয়ে রবীন্দ্রনাথ লিখেছেন-
বসেছে আজ রথের তলায়
স্নানযাত্রার মেলা-
সকাল থেকে বাদল হল
ফুরিয়ে এল বেলা।
দোলপূর্ণিমায় অনেক মেলা বসে আমাদের দেশে। সাধুসঙ্গের সবচেয়ে বড়ো তিথি এটি। দোলের সঙ্গে বাংলার লৌকিক সাধন-জগতের রয়েছে নিগূঢ় সম্পর্ক। এই দোলপূর্ণিমাতেই কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের সমাধি প্রাঙ্গণে হয় বিশাল বাউল সম্মেলন। চৈত্রসংক্রান্তিতে চড়ক পূজার মেলার এতিহ্যও বহুকালের।
তবে মুসলিম সম্প্রদায়ের উৎসবকেন্দ্রিক মেলার সংখ্যা খুব বেশি নয়। দুই ঈদ আর মহররম-মেলা হলো মুসলমানি উপলক্ষ। এর ছাড়া রয়েছে পীর-ফকির দরবেশের ‘ওরস’ মেলা। উনিশ শতকের শেষের দিকে ঢাকার ধানমন্ডির ঈদগাহে ঈদের নামাজের পরে মেলার আয়োজন হতো। বিশ শতকের প্রথম থেকেই ঢাকায় নিয়মিত ঈদের মেলা বসত চকবাজার আর রমণা ময়দানে। ঢাকার আজিমপুরের মহররমের মেলারও রয়েছে দীর্ঘ ঐতিহ্য।
মুসলমানী পর্ব উৎসবের মতো বৌদ্ধধর্মের অনুষঙ্গে রচিত মেলার সংখ্যাও সীমিত। এইসব মেলা বৌদ্ধ পূর্ণিমার সাথে যুক্ত। চট্রগ্রামের বিজুড়ি গ্রামে আশ্বিনী পূর্ণিমায় বসে তিন দিনের মেলা, কুমিল্লার বড়ইয়াতে মাঘী পূর্ণিমায় বসে একদিনের মেলা। সবচেয়ে বেশি সময় ব্যাপী মহামুনির মেলা বসে পুরো বৈাশেখ মাস ব্যাপী।
খ্রিষ্টধর্মীয় উৎসবের সঙ্গে সম্পর্কিত মেলার সংখ্যা আরো নগণ্য। বড়দিনকে কেন্দ্র করে কেবল দু’ এক জায়গায় মেলা বসে। এর মধ্যে সবচেয়ে প্রাচীন গোপালগঞ্জের মকসুদপুর থানার কালীগ্রামের মেলা। প্রায় ১৪/১৫ বিঘা জমিতে সাতদিনের এই মেলা প্রায় শতবর্ষ থেকে চলে আসছে।

নববর্ষ মানে বাঙালী জাতির এতিহ্যবাহী বর্ষবরণের দিন। নববর্ষ আর বৈশাখি মেলা যেন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বাঙালির নিজস্ব জাতিসত্তার অস্তিত্বকে টিকিয়ে রাখতে বৈশাখবরণ উৎসব অনন্য ভূমিকা পালন করে। আর বৈশাখ বরণের সঙ্গে যে অনুষ্ঠানটি অঙ্গাঙ্গিভাবে জড়িত,তা হলো ঐতিহ্যবাহী বৈশাখী মেলা।
সমগ্র বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে বৈশাখ মাসের পয়লা দিন থেকে একযোগে যে মেলা অনুষ্ঠিত হয়, তাকেই বৈশাখী মেলা বলা হয়। পয়লা বৈশাখ উপলক্ষে যেসব অনুষ্ঠান আয়োজন করা হয়, তার মধ্যে যেমন পান্তা-ইলিশ থাকে তেমনি থোকে মেলাও । বাঙালিত্বকে হৃদয়ে লালন করে, বাঙালির কৃষ্টি-কালচার ও ঐতিহ্যকে ভালোবাসে তারা সবাই বৈশাখী মেলায় অংশগ্রহণ করে। তাই তো দেখা যায় বৈশাখী মেলায় অংশগ্রহণকারীরা সব বয়সের হয়ে থাকে।
বৈশাখী মেলার মাধ্যমে বাঙালিদের মধ্যে একটি মেলবন্ধনের সূতিকাগার রচিত হয়। সব ভেদাভেদ ভুলে বাঙালিরা তাদের প্রকৃত সংস্কৃতিকে লালন এবং ধারণ করার শপথে আগুয়ান হয়। এ মেলা বাঙালিকে বিশ্বব্যাপী স্বতন্ত্র জাতি হিসেবে, নিজস্ব সংস্কৃতির ধারক হিসেবে পরিচয় করিয়ে দেয় ।
১৫৮৬ খ্রিষ্টাব্দের ৫ নভেম্বর থেকে হিজরি, চন্দ্রাসন ও ইংরেজি সৌরসনকে ভিত্তি করে বাংলা সন প্রবর্তিত হয়। বাংলা নববর্ষ যেহেতু সম্রাট আকবরের সময় থেকে পালন করা হতো এবং সে সময় বাংলার কৃষকেরা চৈত্র মাসের শেষ দিন পর্যন্ত জমিদার, তালুকদার এবং অন্যান্য ভূস্বামীদের খাজনা পরিশোধ করত। এ উপলক্ষে তখন মেলা ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজন করা হতো। পরবর্তী সময়ে বৈশাখ উপলক্ষে যে মেলার আয়োজন করা হতো, সে মেলাকে ‘বৈশাখী মেলা’ নামে নামকরণ করা হয়। বৈশাখী মেলার সূচনার সঠিক তারিখ নির্ধারিত করা না গেলেও এ মেলা যে বাংলা বঙ্গাব্দ পালনের সূচনা থেকেই সূচিত হয়েছে তাতে সন্দেহ থাকার খুব বেশি অবকাশ নাই।
বৈশাখের প্রথম দিনে তন্বী তরুণীর খোঁপায় লাল ফুল। নগরে ভোরের আলো ফুঁটে ওঠে- রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ গান- মাটির শানকিতে পান্তা ইলিশের সাথে কাঁচা মরিচ স্বাদে চারুকলার মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের ছাত্রছাত্রীদের রাজপথে বের করা মঙ্গল শোভাযাত্রা পহেলা বৈশাখের অন্যতম অনুষঙ্গ।
বৈশাখে পরিবার পরিজন নিয়ে ঘুরতে গিয়ে শপিং মল এর ফুডকোর্ট এ পান্তা ইলিশ এর সাথে ফুল ভলিউমে গান- ‘আইলো আইলো রে রঙ্গে ভরা বৈশাখ আবার আইলো রে, পাগলা মনে রঙ্গিন চোখে, নাগর দোলায় বছর ঘুরে একতারাটার সুরটা বুকে, হাজার তালের বাউল সুরে, দেশটা জুড়ে খুশির ঝড়ে একটা কথাই সবার মনে- আইলো আইলো রে- রঙ্গে ভরা বৈশাখ আবার আইলো রে,মেলায় যাইরে’।’
পরিবার নিয়ে শহরে বৈশাখ উদযাপনের মত গ্রামে বাড়িতে উঠোনে বসে খানা পিনা ও গানের আসর। পহেলা বৈশাখ মানে উৎসবে ভরা দিন । স্কুল , কলেজ, বিশ্ববিদ্যালয়ে লাগে রঙের ছোঁয়া- গান, আবৃত্তি, নাটক, ছবি আঁকা, লাঠিখেলা, ষাড়ের লড়াই, হাঁড়ি ভাঙা, কুস্তি, দৌড় প্রতিযোগিতা, মোরগ লড়াই, সাঁতার, ঘুড়ি প্রতিযোগিতা, ঘোড়াদৌড় ও নৌকাবাইচসহ আরো কতো কতো বাঙালি আয়োজন।

 

 

বাংলা নববর্ষের মূল আকর্ষণ বৈশাখী মেলা। মূলত নতুন বছর বরণকে উৎসবমুখর করে তোলে এ মেলা। বৈশাখী মেলা মূলত সর্বজনীন লোকজ মেলা হিসেবে স্বীকৃত। এ মেলা অত্যন্ত আনন্দঘন হয়ে থাকে। উপস্থিত দর্শকদের আনন্দ দেওয়ার জন্য নানাবিধ আয়োজন করা হয়। এসব আয়োজনের মধ্যে স্থানীয় কৃষিজাত দ্রব্য কারুপণ্য, লোকশিল্পজাত পণ্য, কুটির শিল্পজাতসামগ্রী, সব রকম হস্তশিল্পজাত ও মৃৎশিল্পজাত সামগ্রী উপস্থিত করার রেওয়াজ রয়েছে। এ ছাড়া শিশু-কিশোরদের খেলনা, মহিলাদের সাজসজ্জার সামগ্রী ইত্যাদি এবং বিভিন্ন লোকজ খাদ্যদ্রব্য যেমন চিড়া, মুড়ি-মুড়কি, খই, বাতাসা ইত্যাদি বিভিন্ন প্রকার মিষ্টি প্রভৃতির বৈচিত্র্যময় খাবারের সমারোহ থাকে।
মেলায় বিনোদনেরও ব্যবস্থা থাকে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের লোকগায়ক ও লোক নর্তকদের উপস্থিত করা হয়। তাঁরা যাত্রা, পালাগান, কবিগান, জারিগান, গম্ভীরা গান, গাজির গানসহ বিভিন্ন ধরনের লোকসংগীত, বাউল-মারফতি-মুর্শিদি-ভাটিয়ালি ইত্যাদি বিভিন্ন আঞ্চলিক গান পরিবেশন করেন। লাইলী-মজনু, ইউসুফ-জোলেখা, রাধা-কৃষ্ণ প্রভৃতি আখ্যানও উপস্থাপিত হয়। চলচ্চিত্র প্রদর্শনী, নাটক, পুতুলনাচ, নাগরদোলা, সার্কাস ইত্যাদি বৈশাখী মেলার বিশেষ আকর্ষণ। শিশু-কিশোরদের আকর্ষণের জন্য থাকে বায়োস্কোপ, পুতুলনাচ, নাগরদোলা। শহরাঞ্চলে নগর সংস্কৃতির আমেজে এখনো বৈশাখী মেলা বসে এবং এই মেলা বাঙালিদের কাছে এক অনাবিল আনন্দের মেলায় পরিণত হয়। বৈশাখী মেলা বাঙালির আনন্দঘন লোকায়ত সংস্কৃতির ধারক।

বৈশাখী মেলা বসায় যেসব স্থান সবার কাছে পরিচিতি তার মধ্যে বিখ্যাত কয়েকটি হলো নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, সাভার, রংপুরের পায়রাবন্দ, দিনাজপুরের ফুলছড়ি ঘাট এলাকা, মহাস্থানগড়, কুমিল্লার লাঙ্গলকোট, চাঁপাইনবাবগঞ্জ, মহেশপুর, খুলনার সাতগাছি, ময়মনসিংহ-টাঙ্গাইল অঞ্চল, সিলেটের জাফলং, মণিপুর, বরিশালের ব্যাসকাঠি-বাটনাতলা, গোপালগঞ্জ, মাদারীপুর, বাগেরহাটের ষাটগম্বুজ এলাকা ইত্যাদি।
একসময় গ্রামাঞ্চলে ৩০ চৈত্র অর্থাৎ চৈত্রসংক্রান্তিতে যে মেলার আয়োজন করা হতো, সেটাই ক্রমান্বয়ে বৈশাখী মেলার রূপ ধারণ করেছে। পরে রবীন্দ্রনাথের উদ্যোগে ও স্পর্শে তা আরও মনোগ্রাহী ও দৃষ্টিনন্দন হয়ে ওঠে এবং বর্তমানে তা বাঙালি অন্যতম ও সর্বজনীন জাতীয় উৎসবে পরিণত হয়েছে। বৈশাখী মেলার প্রচলন গ্রাম থেকে শুরু হলেও এর আয়োজন এবং এতে অংশগ্রহণের ব্যাপ্তি এখন নাগরিক সমাজের মধ্যেই অধিকতর প্রবল।
বৈশাখী মেলা একসময় মূলত গ্রামীণ সংস্কৃতির অংশ হিসেবে ঐতিহ্যবাহী লোকজ উৎসব হিসেবে যাত্রা শুরু করলেও এখন তা শহরেই অধিক জৌলুশ ও ঔজ্জ্বল্য নিয়ে উদ্যাপিত হচ্ছে। রাজধানীর বাংলা একাডেমির সবুজ প্রাঙ্গণে অনেক বছর ধরেই বৈশাখের প্রথম দিনে শুরু হয় ভিন্নধর্মী বৈশাখী মেলার। শুধু বাংলা একাডেমি নয় রবীন্দ্র সরোবর, রমণা, সোহারাওয়ার্দী, টিএসসিতে বৈশাখী মেলার এই বিশাল আয়োজন লক্ষ্য করা যায়।

হাজার বছরের বাঙালিত্বের নিদর্শন বৈশাখী মেলা। এ মেলায় বাঙালি খুঁজে পায় তাদের জাতিসত্তার উৎস। পয়লা বৈশাখে বৈশাখী মেলার আয়োজন ছাড়া যেন বাঙালিত্ব পূর্ণতাই পায় না। তাই, সব অশুভ তৎপরতা কাটিয়ে বাঙালির বৈশাখী মেলা যুগ যুগ ধরে বেঁচে থাকুক তার স্বতন্ত্র ঐতিহ্য নিয়ে।

 

 

 

 

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে – সমতলে আদিবাসীদের বর্ষবরণ উৎসব !
পরবর্তী নিবন্ধচার কার্যদিবস পর শেয়ারবাজারে সূচকের বড় উত্থান