বাংলাদেশ-স্পেনের মধ্যে বাণিজ্য বাড়ানোর প্রত্যাশা প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক : দুই দেশ লাভ হতে বাংলাদেশ ও স্পেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৪ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল মারিয়া সিসতেয়াগা ওচোয়া ডে চিনচেত্রু-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন।

পরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে স্পেনের বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিতে রাষ্ট্রদূতকে আহ্বান জানিয়ে বলেন, আমরা বাংলাদেশ ও স্পেনের মধ্যে ব্যবসা বাড়াতে চাই।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী সারা দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে বলেন, স্প্যানিশ বিনিয়োগকারীরাও সেখানে বিনিয়োগ করতে পারে। আমরা স্পেন থেকে আরও বিনিয়োগ দেখতে চাই।

প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী সময়ে ইউরোপের দেশগুলোতে জিএসপি সুবিধা অব্যাহত রাখতে স্পেনের সহযোগিতা চান।

স্পেনে বর্তমানে প্রায় ৬০ হাজার বাংলাদেশি বসবাস করার কথা উল্লেখ করে শেখ হাসিনা বাংলাদেশ থেকে আরও জনশক্তি বিশেষ করে আইটি খাত থেকে আরও বাংলাদেশি নেওয়ার আহ্বান জানান।

স্পেনের রাষ্ট্রদূত বলেন, বর্তমানে তার দেশ বাংলাদেশ থেকে শুধু তৈরি পোশাক (আরএমজি) আমদানি করে এবং বাংলাদেশে সিমেন্ট খাতেও স্প্যানিশ বিনিয়োগ রয়েছে।

চলতি অর্থবছরের জন্য বাংলাদেশের বাজেটের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, সরকার শিক্ষা ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে গুরুত্ব দিয়েছে। এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আপনার বর্ধিত আগ্রহ এবং বরাদ্দ আমাদের দেশের সঙ্গেও মিলেছে।

স্পেন সফরের আমন্ত্রণ জানানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রদূতের মাধ্যমে স্পেনের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

পূর্ববর্তী নিবন্ধব্রিটেনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়, প্রধানমন্ত্রী হচ্ছেন স্টারমার
পরবর্তী নিবন্ধমৌরিতানিয়ায় অভিবাসীবাহী নৌকা ডুবে ৮৯ জনের মৃত্যু