বাংলাদেশ সিরিজ নাকি আইপিএল? সিদ্ধান্ত নেবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক : ঘরোয়া ক্রিকেট লিগের মধ্যে অন্যতম আয়োজন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্বের সেরা সেরা ক্রিকেটার এ টুর্নামেন্টে অংশগ্রহণ করেন। সাধারণত আইপিএলের সময় আন্তর্জাতিক সিরিজ থাকে না। কিন্তু থাকলেই দোটানায় পড়তে হয় ক্রিকেটারদের। তেমন পরিস্থিতির মুখোমুখি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। তবে বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলবে নাকি আইপিএল? এ সিদ্ধান্ত নিতে হবে ক্রিকেটারদের।

আগামী ১৮ মার্চ থেকে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। যা শেষ হবে ১২ এপ্রিল। এ দুই সিরিজ শেষ করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের আইপিএলে যোগ দিতে হয়ে যাবে ১৬ এপ্রিল। ফলে খেলতে পারবেন না বেশ কিছু ম্যাচ।

তাই আইপিএলের আসন্ন মৌসুমের জন্য এ বিষয়ে ক্রিকেটারদের স্বাধীনতা দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। আইপিএল খেলবেন নাকি বাংলাদেশ সিরিজ খেলবেন- সে বিষয়ে ক্রিকেটাররাই নেবেন সিদ্ধান্ত। যেকোনো সিদ্ধান্তই মেনে নেবে ক্রিকেট বোর্ড।

তাই আগেভাগেই দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে অনুরোধ করেছিল আইপিএল কর্তৃপক্ষ, তারা যেন তারকা ক্রিকেটারদেরকে আইপিএল শুরুর আগেই ছেড়ে দেয়। সেই অনুযায়ী, জাতীয় দল নাকি আইপিএল- এই প্রশ্নের উত্তর খেলোয়াড়দেরই নিতে বলছে দক্ষিণ আফ্রিকান বোর্ড।

এবারের আইপিএলে দল পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ১১ জন খেলোয়াড়। যেখানে আছেন টেস্ট দলের ৬ নিয়মিত সদস্য এবং ওয়ানডে দলের তিনজন। ওয়ানডে সিরিজ শেষ হয়ে যাবে ২৩ মার্চ। তাই ওয়ানডে ক্রিকেটারদের আইপিএল খেলতে সমস্যা হবে না।

কিন্তু টেস্ট দলে থাকা কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টজে, ডোয়াইন প্রিটোরিয়াস, এইডেন মারক্রাম, রসি ফন ডার ডুসেনদেরই হবে মূল সমস্যা। তাদেরই সিদ্ধান্ত নিতে হবে, জাতীয় দলের হয়ে টেস্ট সিরিজ খেলবেন নাকি আইপিএলে।

আর এই অবস্থাকে টেস্ট দলের অধিনায়ক ডিন এলগার উল্লেখ করছেন লিটমাস টেস্ট হিসেবে।পাশাপাশি এটিও মনে করিয়ে দিয়েছেন, জাতীয় দলে খেলার কারণেই আইপিএলে দলে পেয়েছেন তারা, আইপিএল খেলে জাতীয় দলে আসেননি।

পূর্ববর্তী নিবন্ধরফতানি বন্ধ করলে তেলের দাম ৩০০ ডলার ছাড়িয়ে যাবে: রাশিয়া
পরবর্তী নিবন্ধনারীরা কেন বেশি ডিপ্রেশনে ভোগেন?