বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে

নিউজ ডেস্ক : বাংলাদেশে বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের (এফডিআই) পরিমাণ বেড়েছে ২০ ভাগ। এক বছরের ব্যবধানে এই এফডিআই বেড়েছে। গত বছর বিনিয়োগের পরিমাণ তিন বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। ২০২২ সালে এফডিআইয়ের পরিমাণ ছিল ৩৪৮ কোটি ডলার। এর আগের বছর যা ছিল ২৮৯ কোটি ৬০ লাখ ডলার। ২০২০ সালে যার পরিমাণ ছিল ২৫৬ কোটি ৪০ লাখ ডলার।

বুধবার (৫ জুলাই) জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট ২০২৩’-এ তথ্য উঠে এসেছে। বিশ্বব্যাপী প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

এফডিআই নিয়ে ইতিবাচক এই তথ্য প্রকাশের পাশাপাশি আঙ্কটাড প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে একটি নেতিবাচক তথ্য প্রকাশ করা হয়েছে। সম্প্রতি আন্তর্জাতিক বিনিয়োগ মান নির্ণয়কারী প্রতিষ্ঠান মুডিস বাংলাদেশের ঋণমানকে কমিয়ে বা অবনমন করে দিয়েছে। এটি আসলে আঙ্কটাড বাংলাদেশকে নন-ইনভেস্টমেন্ট (অ-বিনিয়োগ) গ্রেডের অন্তর্ভুক্ত করেছে। এতে বাংলাদেশে বিনিয়োগকে অনেকটা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। যা কিনা আগামীতে বিদেশি বিনিয়োগকারীদের এ দেশে বিনিয়োগ করতে নিরুৎসাহিত করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আঙ্কটাড প্রতিবেদনে দেখা যায়, গত আট বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো এফডিআই স্টক কমল বাংলাদেশে। তবে এফডিআই স্টক কমে যাওয়াকে একটি দেশের ভালো কোনো সংবাদ নয় বলে অভিহিত করেছেন অর্থনীতিবিদরা। তারা বলছেন, নতুন বিনিয়োগ বেড়েছে এটি সত্যিই, কিন্তু পুরনো বিনিয়োগ চলে যাওয়ায় এফডিআই স্টক কমেছে। এটি কোনো দেশের বিনিয়োগ পরিস্থিতির জন্য ভালো ইঙ্গিত বহন করে না।

প্রতিবেদনের তথ্য অনুয়ায়ী, গত বছর এফডিআই স্টক ৪২ কোটি ৪০ লাখ ডলার কমে গেছে। ২০২২ সাল শেষে দেশে এফডিআই স্টক দাঁড়িয়েছে ২১১ কোটি ৫৮ লাখ ডলার। ২০২১ সালে যা ছিল ২১৫ কোটি ৮২ লাখ ডলার।

আঙ্কটাডের তথ্য বলছে, ২০১৭ সালে দেশে এফডিআই এসেছিল ২ দশমিক ১৫২ বিলিয়ন ডলার। ২০১৬ সালে ২ দশমিক ৩৩৩ বিলিয়ন ডলার এবং ২০১৫ সালে ২ দশমিক ২৩৫ বিলিয়ন ডলার। একই বছরই প্রথম এফডিআই দুই বিলিয়ন ডলার অতিক্রম করেছিল। আর ওই তিন বছর দেশে এফডিআই স্টক ছিল যথাক্রমে ১৪ দশমিক ৫৫৭ বিলিয়ন ডলার, ১৪ দশমিক ৫৩৯ বিলিয়ন ডলার এবং ১২ দশমিক ৯১২ বিলিয়ন ডলার।

এদিকে, এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে এফডিআই আকর্ষণে গত বছর শীর্ষে ছিল ইথিওপিয়া। দেশটিতে ৩ দশমিক ৬৭ বিলিয়ন ডলার এফডিআই গেছে। দ্বিতীয় অবস্থানে থাকা কম্বোডিয়া পেয়েছে ৩ দশমিক ৫৬৯ বিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশকে শুধু নন-ইনভেস্টমেন্ট গ্রেডে অন্তর্ভুক্ত করেছে আঙ্কটাড। চতুর্থ অবস্থানে থাকা সেনেগাল ২ দশমিক ৫৮৬ বিলিয়ন এবং পঞ্চম অবস্থানে থাকে মোজাম্বিক ১ দশমিক ৯৭৫ বিলিয়ন ডলার এফডিআই পেয়েছে।

গ্রিনফিল্ড ইনভেস্টমেন্ট পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এক্ষেত্রে শীর্ষে রয়েছে তানজানিয়া। আর বাংলাদেশের পরে রয়েছে-যথাক্রমে সেনেগাল, কম্বোডিয়া ও রুয়ান্ডা। বাংলাদেশে গ্রিনফিল্ড বিনিয়োগে বেশি এসেছে নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদুৎকেন্দ্র নির্মাণে। বিনিয়োগ আকর্ষণে বিভিন্ন দেশের বেশকিছু সংস্কারের উদাহরণও তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। বাংলাদেশের ‘প্যাটেন্ট আইন ২০২২’ রয়েছে এ তালিকায়।

ভারতে গত বছর বিদেশি বিনিয়োগ প্রবাহ ছিল ৪৯ দশমিক ৩৫৫ বিলিয়ন ডলার। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তানে ১ দশমিক ৩৯৯ বিলিয়ন ও চতুর্থ অবস্থানে থাকা শ্রীলঙ্কায় ৮৯৮ মিলিয়ন ডলার এফডিআই প্রবেশ করেছে।

 

পূর্ববর্তী নিবন্ধদুপুর ১২টায় তামিমের জরুরি সংবাদ সম্মেলন
পরবর্তী নিবন্ধমুক্তির আগেই শাহরুখের ২ সিনেমার আয় ৬শ কোটি