বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার প্রশংসা ভারতের অর্থমন্ত্রীর

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কোন্নয়নে এবং বাংলাদেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একই সঙ্গে দুদেশের অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর জায়গাগুলো চিহ্নিত করে একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ ও ভারতের অর্থমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে এ প্রশংসা করেন নির্মলা সীতারামন। ভারতের গুজরাটের গান্ধীনগরে জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সম্মেলনে সাইড লাইনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মধ্যে দ্বিপাক্ষিক এ বৈঠক হয়।

মঙ্গলবার (১৮ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকের শুরুতে ভারতের অর্থমন্ত্রী বাংলাদেশের অর্থমন্ত্রীকে স্বাগত জানান। দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা নিয়ে দুদেশের অর্থমন্ত্রী বিশদ আলোচনা করেন।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত সুদৃঢ় ও বন্ধুত্বপূর্ণ। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করে তিনি বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের সঙ্গে ভারতের নাম ওতপ্রতোভাবে জড়িত। বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ভারত তিনটি নাম মুক্তিযুদ্ধের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত।

তিনি বলেন, ভারত শুধু বাংলাদেশের নিকটতম প্রতিবেশীই নয়, বিশ্বস্ত ও পরীক্ষিত বন্ধুও। ভারতের সঙ্গে রয়েছে আমাদের ইতিহাস, ভাষা, সংস্কৃতি ও মনমানসিকতার গভীর সমন্বয়। রয়েছে উন্নয়ন-অগ্রযাত্রার সমৃদ্ধ ইতিহাস।

জি-২০ জোটে সদস্য না হয়েও দক্ষিণ এশিয়া অঞ্চলে ‘গেস্ট কান্ট্রি’র মর্যাদা পেয়েছে বাংলাদেশ। আয়োজক দেশ ভারত দক্ষিণ এশিয়ার মধ্যে একমাত্র বাংলাদেশকেই ‘গেস্ট কান্ট্রি’ হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। এজন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে এবং বাংলাদেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, দুদেশের মধ্যে কানেকটিভিটি যত বাড়বে ততই দুদেশের লোকজনের মধ্যে সম্পর্ক জোরালো হবে।

বৈঠকে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন প্রত্যক্ষ করতে বাংলাদেশ সফরের আহ্বান জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

পূর্ববর্তী নিবন্ধঅবস্থান কর্মসূচি, অনুপস্থিত শিক্ষকদের প্রতি মাউশির কড়া বার্তা
পরবর্তী নিবন্ধইইউ-আমেরিকা থেকে ঘোড়ার ডিম পেয়েছে বিএনপি: ওবায়দুল কাদের