বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক :
বাংলাদেশ ক্লিন এয়ার প্রজেক্টে (বিসিএপি) ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। এই উদ্যোগের মূল লক্ষ্য হলো বায়ুমানের ব্যবস্থাপনা জোরদার করা এবং দেশের প্রধান খাতগুলো থেকে দূষণ কমিয়ে আনা।

পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান রবিবার (২৯ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক উচ্চপর্যায়ের বৈঠকে এ তথ্য জানান। বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার এবং বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক।

বৈঠকে পরিবেশ উপদেষ্টা বর্জ্য ব্যবস্থাপনা ও ঢাকার খালগুলো পুনরুদ্ধারে ‘ব্লু নেটওয়ার্ক’ তৈরির জন্য বিশ্বব্যাংকের সহায়তা কামনা করেন। এছাড়া তিনি ‘লস অ্যান্ড ড্যামেজ’ ফান্ডে সহায়তা এবং জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) বাস্তবায়নে সহায়তার সম্ভাবনার কথাও উল্লেখ করেন।

রিজওয়ানা হাসান সরকারের পরিবেশ সুরক্ষা ও টেকসই উন্নয়নে দৃঢ় অঙ্গীকারের কথা তুলে ধরেন এবং পানিসম্পদ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন প্রশমনে সমন্বিত পদ্ধতির গুরুত্বের ওপর জোর দেন।

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার বাংলাদেশের পরিবেশ নীতি বাস্তবায়নে প্রচেষ্টার প্রশংসা করেন এবং বৈশ্বিক অনুশীলনের সাথে এই প্রচেষ্টাকে সামঞ্জস্যপূর্ণ করতে বিশ্বব্যাংকের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক দীর্ঘমেয়াদি টেকসই লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক সহযোগিতা ও কৌশলগত বিনিয়োগের গুরুত্বারোপ করেন।

পূর্ববর্তী নিবন্ধজনতা ব্যাংকের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
পরবর্তী নিবন্ধসমবায় ব্যাংকের লকার থেকে ১২ হাজার ভরি সোনা গায়েব