বর্জ্য শোধনাগার ছাড়া শিল্প নগরীর অনুমোদন নয়: প্রধানমন্ত্রী

সাইদ রিপন:
প্রতিটি শিল্পনগরীতে বর্জ্য শোধনাগার (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট বা ইটিপি) স্থাপন করার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী। তিনি বলেন, ইটিপি ছাড়া শিল্পনগরীর কোন প্রকল্প অনুমোদন দেয়া হবে না।
মঙ্গলবার শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন তিনি। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা সাংবাদিকদের জানান।
এনেক সভা সূত্র জানায়, ১০২ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে ‘গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ “ সংশোধিত প্রকল্পের অনুমোদন দেয়া হয়। কিন্তু প্রকল্পের আওতায় কোনো ইটিপি ছিল না। দ্রুত সময়ের মধ্যে প্রকল্প এলাকায় ইটিপি স্থাপনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক  আরো বলেন, অনুমোদনের পর থেকে যেন প্রকল্পের মেয়াদ ধরা হয়। ভ’মি অধিগ্রহণে সব সময় তিনগুণ দাম দিতে হবে। অনেকে পিতা-মাতার স্মৃতি বিজড়িত জমি দিতে চাই না।’
বক্তব্যে শেখ হাসিনা তার সরকারের লক্ষ্য তুলে ধরে বলেন, “আমরা চাই আমাদের লক্ষ্যটা যেন অর্জন করতে পারি। এখন উন্নয়নশীল দেশ। আমাদের প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ ভাগে উন্নীত করতে পেরেছি। এটা ধরে রেখে আরো এগিয়ে যেতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, বিসিক শিল্পনগরি যেখানে করা হোক সেখানে বর্জ ব্যবস্থার আধুনিক করতে হবে। জলাভ’মি ভরাট না করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। উন্নয়ন প্রকল্পের মান ঠিক রেখে গতি বাড়ানেরা নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আরো দ্রুত কাজ করতে হবে । কাজের মান বাড়াতে হবে।
পারিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন,  আমরা এক টাকার জমি তিন টাকা দিয়ে অধিগ্রহণ করবো। ফলে সবাই জমি দিতে উৎসাহিত হবে। ভালোবেসে জমি অধিগ্রহণ করতে চায়।  সর¥র্কে তিনগুন দাম দিয়ে ভ’মি অভিগ্র্রহন করতে হবে। তাহলে মানুষ জমি দিতে আগ্র্রহ দেখাবে।
পরিরকল্পনামন্ত্রী বলেন, কাজের ক্ষেত্রে গতি বৃদ্ধি পেলে প্রবিদ্ধি বাড়ানো সম্ভব। জনগনের অর্থ খরচে আমরা  আরও সতর্ক হবো। তবে প্রয়োজন অনুযায়ী খরচের বিপক্ষে আমি নই। কাজ করতে গিয়ে সময় অপচয় করা যাবে না। আজকে আমাদের প্রধানমন্ত্রী মাত্র দুই ঘণ্টায় একনেক সভা সমাপ্ত করে দিয়েছেন। আমাদের প্রধানমন্ত্রী এখন সময়ের বিষয়ে খুবই সচেতন।
সরকারের প্রথম একনেকে ১৮৯৩ কোটি ব্যয়ে ৮ প্রকল্প অনুমোদন:-
২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত হয়েছে নতুন সরকার। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা । এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির(একনেক) চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন।
মঙ্গলবার(২২ জানুয়ারি) সকাল ১০টায় শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে নতুন সরকারের প্রথম একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় ১ হাজার ৮৯৩ কোটি টাকা ব্যয়ে ৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। যার পুরোটাকাই সরকারি (জিওবি)।
সভাশেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ৮ প্রকল্প অনুমোদনের মধ্যে দিয়ে  নতুন সরকারের  যাত্রা শুরু হলো। আমরা উন্ময়নের তীর্থযাত্রা শুরু করলাম। আমাদের মূল উদ্দেশ্য দেশের উন্নয়ন করা। উন্নয়নের গতি আরো বাড়াতে চাই। এখন প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৬ শতাংশ,  এটাকে আমরা ৮ ও ৯ শতাংশ নিয়ে যাবো। তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী অত্যান্ত অভিজ্ঞ,  আমার বিশ্বাস দেশ আরো এগিয়ে যাবে।
পিপিআর কোগ নির্মুল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্প , দারিদ্র বিমোচনের লক্ষে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি প্রকল্প, বিদ্যামান ৭টি টেক্সাটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের জাদুঘর ভবন সম্প্রসারণ এবং অন্যান্য ভৌত আবকাঠামো নির্মাণ প্রকল্প, গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারন (৩য় সংশোধন) প্রকল্প, যাত্রাবাড়ী (হেয়র হানিফ ফøাইওভার)- ডেমরা (সুলতানা কামাল সেতু) মাহসড়ক (আর-১১০) ৪ -লেনে উন্নতীকরণ প্রকল্প, নেত্রকোনা জেলার চল্লিশা (বগড়া)- কুনিয়া-মেদনী-রাজুবাজার সংযোগ মহাসসড়ক নির্মান প্রকল্প, গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারাবাজার (জেড-২৮০২) সড়কে বিদ্যমান ৯টি আরসিসি/ পিসি গার্ডার সেতু নির্মান প্রকল্প।
যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)-ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক’ ৪ লেনে উন্নীতকরণ নামের প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৬৮ কোটি টাকা। চলতি বছর থেকে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর। যাত্রাবাড়ী-ডেমরা-শিমরাইল-নারায়ণগঞ্জ সড়কটি একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যা দু’টি প্রধান জাতীয় মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়ক ও ঢাকা-সিলেট জাতীয় মহাসড়কে সংযুক্ত করেছে। প্রস্তাবিত সড়কটি এরইমধ্যেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মূল অংশের অন্তর্ভুক্ত ছিল। কাচঁপুর সেতু ও পোল্ডার সড়ক নির্মাণের ফলে এই সড়কাংশ হতে নতুন সড়কে যান চলাচল বেড়ে যায়।
বিদ্যমান সাতটি টেক্সটাইল ভোকেশনাল  ইনস্টিটিউটের উন্নয়ন ও নতুন ছয়টি টেক্সটাইল ভোকেশনাল  ইনস্টিটিউট স্থাপন প্রকল্প এ প্রকল্পটিতে ব্যয় হবে ৩৫৩ কোটি ৯০ লাখ টাকা। জুলাই ২০১৮ থেকে জুন ২০২১ পর্যন্ত মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন হবে।
পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংকের অগ্রগতি সভা
পরবর্তী নিবন্ধসংরক্ষিত নারী আসনের তফসিল ৩ ফেব্রুয়ারি