বদলে গেছে মঞ্চ নাটকের নাম

নিজস্ব প্রতিবেদক : বাংলা সাহিত্য ও নাটকের স্বরস্বতীর বরপুত্র মাইকেল মধুসূদন দত্ত । আলিপুর দাতব্য হাসপাতালে ১৮৭৩ সালের ২৯ জুন দুপুর দুইটায় প্রয়াত হয়েছিলেন মহাকবি। মৃত্যুর আগের এক ঘণ্টায় মহাকবির মনোজগতের ভাবনার টানা-পোড়েন নিয়ে নির্মিত হয়েছে প্রাঙ্গণেমোরের ১২তম প্রযোজনা ‘দাঁড়াও… জন্ম যদি তব বঙ্গে’। সকল কাজের কথা হেনরিয়েটাকে জানালেও এফিটাফ তথা শোকগাথা রচনার বিষয়ে মধুসূদন কেন হেনরিয়েটাকে জানালো না সেই প্রশ্নের উত্তর মিলবে নাটকটিতে।
নাটকে চরিত্র হিসাবে উপস্থিত হয় হেনরিয়েটা, বিদ্যাসাগর এবং স্বয়ং মাইকেল মধুসূদন দত্ত। ২০১৭ সালের ২৬ জানুয়ারি ঢাকার মঞ্চে উদ্বোধন হয় নাটক ‘দাঁড়াও…জন্ম যদি তব বঙ্গে’র। এবার প্রায় আড়াই বছর পর নাম পরিবর্তন করে নতুন নামে নাটকটি মঞ্চস্থ করতে যাচ্ছে প্রাঙ্গণেমোর থিয়েটার। মাইকেল মধুসূদন দত্তের ১৪৬তম মৃত্যুদিনে আগামী ২৯ জুন শনিবার রাজধানীর বেইলি রোডের নাটকসরণি-খ্যাত বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে নাটকটি প্রদর্শিত হবে ‘মাইকেল মধুসূদন’ নামে।
নাটকের নির্দেশক ও প্রাঙ্গণেমোর দলের প্রধান অনন্ত হিরা গণমাধ্যমকে জানান, নাট্যকার এবং নির্দেশকের যৌথ সিদ্ধান্তে নাটকের নাম পরিবর্তন করা হয়েছে।‘আমাদের মনে হয়েছে “দাঁড়াও…জন্ম যদি তব বঙ্গে” নাম একটু কঠিন, এই নামের সঙ্গে দর্শক ঠিক সেভাবে যোগাযোগ করতে পারে না। “মাইকেল মধুসূদন” নামটির সঙ্গে দর্শক সহজেই যোগাযোগ করতে পারবে। এ জন্যই নামটি পরিবর্তন করেছি।’
নাটকটি প্রসঙ্গে অনন্ত হিরা বলেন, ‘মাইকেল মধুসূদন এমন একজন সৃষ্টিশীল মানুষ, যিনি একাধারে বাংলা ভাষার প্রথম নাটক “শর্মিষ্ঠা”, প্রথম অনুবাদ নাটক “রত্নাবলী”, প্রথম প্রহসন, প্রথম ট্র্যাজেডি নাটকের রচয়িতা এবং প্রথম অমিত্রাক্ষর ছন্দে মহাকাব্য রচনা করেছেন। বাংলা ভাষার বই উৎসর্গ করা রীতির প্রবর্তক তিনি। এ ভাষায় প্রথম পত্রকাব্য, প্রথম সনেটের রচয়িতা তিনি। তাঁকে নিয়েই এই নাট্য প্রযোজনা। বাংলা নাটকের যেকোনো প্রয়োগকর্তার দায় তাঁকে নিয়ে কাজ করা।’
অপূর্ব কুমার কুণ্ডু রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। মঞ্চ ও পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ। আহমেদ সুজনের আলোক পরিকল্পনায় নাটকের সঙ্গীতায়ন করেছেন রামিজ রাজু। নাটকটিতে অভিনয় করছেন রামিজ রাজু, শুভেচ্ছা রহমান, আল-আভী জাহান টুসি আর নাম ভূমিকায় অভিনয় করছেন অনন্ত হিরা।

 

পূর্ববর্তী নিবন্ধ১ জুলাই থেকে ভার্চুয়াল বিজ্ঞাপনে ১৫ শতাংশ ভ্যাট চালু
পরবর্তী নিবন্ধপাকিস্তানের বিপক্ষে কিউইদের ব্যাটিং বিপর্যয়