বঙ্গবন্ধু ও বাংলাদেশ পরস্পর সম্পর্কযুক্ত: প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য সত্তা। বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক সংগ্রামের পথ পরিক্রমায় আজকের এই মুক্ত স্বাধীন স্বদেশ। তার জীবনচিত্র বাংলাদেশকে মুক্ত করার আন্দোলন-সংগ্রামের সঙ্গে সম্পৃক্ত। বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল খেটে খাওয়া মেহনতি মানুষদের নিয়ে ঐক্যবদ্ধভাবে একটি রাজনৈতিক সমাজব্যবস্থা বিনির্মাণ করা। বঙ্গবন্ধু ও স্বাধীন বাংলাদেশের জন্ম পারস্পরিক সম্পর্কযুক্ত।

বৃহস্পতিবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে পিরোজপুর জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আত্মপ্রত্যয়ে দৃঢ়চেতা বঙ্গবন্ধু বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে ন্যায়সঙ্গত অধিকার প্রতিষ্ঠার জায়গায় নিয়ে এসেছিলেন। আমাদের স্বাধীনতা অর্জনের পথে তিনি দৃঢ় অবস্থান নিয়েছিলেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের মাধ্যমে গোটা জাতিকে স্বাধীনতার প্রস্তুতির সব নির্দেশনা দিয়েছিলেন।

তিনি আরও বলেন, স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধুকে সে সময় দেশে ও দেশের বাইরে অনেকে মেনে নিতে পারেনি। তাই স্বাধীনতার পর বঙ্গবন্ধু যখন স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ বিনির্মাণে আত্মনিয়োগ করেছিলেন তখন তাকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ দেশকে আবার সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করা হয়, স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন করা হয়। রাজাকারদের মন্ত্রী বানানোর মতো নিকৃষ্ট ঘটনার মাধ্যমে এ দেশের ইতিহাসও পাল্টে দেওয়া হয়।

বঙ্গবন্ধুর খুনিদের বিচার হলেও এ হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলবদের বিরুদ্ধে আমরা এখনো ব্যবস্থা নিতে পারিনি। নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করা অনিবার্যভাবে ইতিহাসের দায়। বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারী ও হত্যাকারীরা যাদের প্রশ্রয় পেয়েছিল তাদের বিচার এখন সময়ের দাবি। তা না হলে ইতিহাসের দায়মুক্তি হবে না- যোগ করেন রেজাউল করিম।

ভিডিও বার্তায় মন্ত্রী আরও বলেন, লাল-সবুজের পতাকা যদি থাকে বঙ্গবন্ধু সেখানে থাকবেন। তাই বঙ্গবন্ধুর জন্মদিনে প্রতিজ্ঞা হোক মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণ। মুক্তিযুদ্ধের চেতনা রক্ষা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়ন করতে হলে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধশেন ওয়ার্নের অন্ত্যেষ্টিক্রিয়ার কারণে পেছাল হান্ড্রেডের ড্রাফট
পরবর্তী নিবন্ধএক বছরে কোটিপতির সংখ্যা বেড়েছে ৮ হাজারের বেশি