ফেসবুক কর্তৃপক্ষকে ‘কাপুরুষ’ বললেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডে শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তবে সেই ফেসবুক কর্তৃপক্ষ সেই পোস্ট সরিয়ে ফেলেছে। এতে ক্ষেপে গিয়ে মেটা কর্তৃপক্ষকে ‘কাপুরুষ’ বলে আখ্যা দিয়েছেন আনোয়ার ইব্রাহিম।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, মালয়েশিয়া রাষ্ট্রীয়ভাবে সব সময়ই ফিলিস্তিনের পক্ষে থেকেছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়ে আসছেন।

ইরানের রাজধানী তেহরানে ইসমাইল হানিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করে হামাস নেতাদের সঙ্গে ফোনে কথাও বলেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। সেই ফোনকলের একটি ভিডিও রেকর্ড তিনি ফেসবুকে শেয়ার করেছিলেন। কিন্তু মেটা সেই পোস্ট সরিয়ে ফেলে।

একই ধরনের পোস্ট মেটার আরেক প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামেও শেয়ার করেছিলেন আনোয়ার ইব্রাহিম। সেটিও সরিয়ে ফেলা হয়েছে। মেটার এই হস্তক্ষেপকে ‘কাপুরুষোচিত’ আখ্যা দিয়ে আনোয়ার ইব্রাহিম বলেন, মেটাকে আমি পরিষ্কার ও দ্ব্যর্থহীনভাবে এই বার্তাটি দিতে চাই যে, কাপুরুষতার এই প্রদর্শন এবং নিপীড়ক ইহুদিবাদী ইসরাইলি শাসনের হাতিয়ার হিসেবে কাজ করা বন্ধ করুন।

এদিকে আনোয়ার ইব্রাহিমের পোস্টগুলো অপসারণ করে সেগুলোতে লেবেল দিয়ে মেটা কর্তৃপক্ষ বলেছে, ‘বিপজ্জনক ব্যক্তিত্ব ও সংগঠন’। মূলত হামাস ও ইসমাইল হানিয়াকে যথাক্রমে বিপজ্জনক সংগঠন ও ব্যক্তিত্ব বলেছে মেটা কর্তৃপক্ষ। তবে আনোয়ার ইব্রাহিমের প্রতিক্রিয়ার জবাবে কোনো মন্তব্য করেনি মেটা।

আনোয়ার ইব্রাহিম চলতি বছরের মে মাসে কাতারে হানিয়ার সঙ্গে দেখা করেছিলেন। তিনি জানিয়েছেন, হামাসের রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে তবে সামরিক স্তরে কোনো সম্পর্ক নেই। হামাসের রাজনৈতিক নেতা হিসেবে হানিয়া বেশ কয়েকবার মালয়েশিয়া সফর করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধরোববার গণমিছিলের ডাক, শুরু হবে প্রেস ক্লাব থেকে 
পরবর্তী নিবন্ধআন্দোলনে সহিংসতা: জামিন পেলেন ৪২ এইচএসসি পরীক্ষার্থী