ফুটপাত দখলমুক্ত অভিযান শুরু ১ ফেব্রুয়ারি: সাঈদ খোকন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় রাস্তা ও ফুটপাত দখল মুক্ত করতে ১ ফেব্রুয়ারি থেকে অভিযান শুরু হচ্ছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অভিযান চলবে বলে ঘোষণা দিয়েছেন মেয়র সাঈদ খোকন। বুধবার নগর ভবনে ১২ তম করপোরেশন সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়। এ সময় যানজট মুক্ত শহর গড়তে কী কী পদক্ষেপ নেয়া হতে পারে সে বিষয়ে আলোচনা হয়।

আলোচনায় অংশ নিয়ে যানজট মুক্ত নগরী গড়ার বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, রাজধানীর যানজটে নতুন মাত্রা নিয়ে এসেছে উবার। একটা প্রাইভেট গাড়ি আগে দিনে দুইবার রাস্তায় নামলেও বর্তমানে সেই গাড়ি সারাদিন রাস্তায় চলাচল করে। এসব রাইড শেয়ারিং সেবায় রেজিস্ট্রেশন করে লক্কর-ঝক্কর গাড়িও রাস্তায় নামছে। দিনে কয়েকবার ট্রিপ দিচ্ছে। রাজধানীতে হাজার হাজার গাড়ি এসবে রেজিস্ট্রেশন করেছে, যা প্রতিনিয়ত রাস্তায় থাকছে। ফলে আগের তুলনায় বর্তমানে যানজট বেশি থাকছে।

তিনি বলেন, আমি ৩ বছরে পুলিশের জন্য ব্যক্তিগত কোন গাড়ি কেনার সুপারিশ করি নাই। কিন্তু বিআরটিএ প্রতিদিনই ব্যক্তিগত গাড়ির রেজিস্ট্রেশিন দিচ্ছে। এত গাড়িকে রেজিস্ট্রেশন দিলে যানজট নিরসন সম্ভব নয়।

বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে না পারলে কোন দিন যানজট কমবে না। মানুষকে প্রাইভেট গাড়ি কেনা থেকে বিরত রাখার প্রথম উদ্যোগ হতে হবে মানসম্মত গণপরিবহন ব্যবস্থা। মানসম্মত গণপরিবহন থাকলে যাত্রীরা সেসবে চলাচলে আগ্রহী হবে। তখন ব্যক্তিগত গাড়ি বের না করে অনেকেই গণপরিবহনে চলাচল করবে। নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবীব বলেন, প্রাইভেট গাড়ি নিয়ন্ত্রণ করা না গেলে কোনভাবে যানজট নিরসন সম্ভব নয়। আর প্রাইভেট গাড়ি নিয়ন্ত্রণ করার জন্য গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো জরুরি।

আলোচকদের আলোচনা-পরামর্শ উপস্থাপনের পর ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সব পরিবহনকে এক করার যে উদ্যোগ প্রয়াত মেয়র আনিসুল হক নিয়েছিলেন এ বিষয়টি এগিয়ে নিতে এখন দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে উদ্যোগ নিতে হবে। জবাবে মেয়র সাঈদ খোকন বলেন, আমরা চেষ্টা করছি, সব পরিবহনকে এক করে রাস্তায় নামাতে হবে। করপোরেশন সভায় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলালসহ কাউন্সিলররা।

পূর্ববর্তী নিবন্ধসুন্দরগঞ্জের উপনির্বাচন ইসির জন্য ফাইনাল পরীক্ষা : এরশাদ
পরবর্তী নিবন্ধবিমানের নতুন পরিচালনা পর্ষদ গঠিত