ফাইজারের টিকা আসছে আজ

নিজস্ব ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোভ্যাক্স থেকে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা আসছে আজ। রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে টিকা দেশে পৌঁছানোর কথা রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

সোমবার (৩১ মে) সকালে তিনি বলেন, আজ রাতেই আশা করছি টিকা চলে আসবে। ওরা (কোভ্যাক্স) আমাদের ফ্লাইটের যে ইটিনারি দিয়েছিল, সেই হিসাব অনুযায়ী গতকাল (রোববার) সন্ধ্যায় টিকা আসার কথা ছিল। কিন্তু রাতে আমাকে আবার জানাল যে, ওদেরে হিসাবে গণ্ডগোল হয়েছে।

খুরশীদ আলম বলেন, আজ রাতে টিকা এলেও সময়টার ব্যাপারে এখনও নিশ্চিত করে বলতে পারছি না। তবে রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আসার কথা রয়েছে।

এর আগে গতকাল রোববার (৩০ মে) অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন ঢাকা পোস্টকে বলেন, ফাইজারের যে টিকা রাতে আসার কথা ছিল, সেগুলো আজ আসছে না। নির্দিষ্ট যে ফ্লাইটটি টিকা নিয়ে আসার কথা ছিল, সেটি আমরা পাইনি।

কোভ্যাক্স প্ল্যাটফর্মটি গড়ে তোলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) উদ্যোগে।

এই জোটের মাধ্যমে প্রতিটি দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করার কথা। কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে ১ কোটি ২৭ লাখ ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্বজুড়ে টিকার সংকট দেখা দেয়ায় তা সম্ভব হচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধবিমান বিধ্বস্তে টারজান অভিনেতা জো লারাসহ নিহত ৭
পরবর্তী নিবন্ধচাঁপাইনবাবগঞ্জে লকডাউন বাড়ল ৭ জুন পর্যন্ত